হোম আন্তর্জাতিক যুদ্ধের মধ্যেই পশ্চিম তীরে আরও জমি দখল করলো ইসরাইল

যুদ্ধের মধ্যেই পশ্চিম তীরে আরও জমি দখল করলো ইসরাইল

কর্তৃক Editor
০ মন্তব্য 80 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

গাজায় হামাসের সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেই পশ্চিম তীরে ইহুদিদের জন্য ৩ হাজার ৪০০ বসতি স্থাপনের অনুমতি চূড়ান্ত করেছে ইসরাইল।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, বুধবার (৬ মার্চ) পশ্চিম তীরের মা’আলে আদুমিমেই, কেদার ও এফরাতে ৩ হাজার ৪০০ নতুন আবাসন নির্মাণের অনুমোদন দিয়েছে ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভা।

ইসরাইলের অর্থমন্ত্রী বেজালেল স্মোতরিচ সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলকে জানিয়েছেন, এই তিন এলাকায় মোট ১৮ হাজার ৫১৫টি আবাসন বা অ্যাপার্টমেন্ট নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের। সেই পরিকল্পনার অংশ হিসেবে এই ৩ হাজার ৫০০ ভবন নির্মাণের অনুমতি দেয়া হয়েছে।

পরে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে স্মোতরিচ বলেন, শত্রুরা আমাদের ক্ষতি করতে চাইছে। তারা ভাবছে আমরা দুর্বল হয়ে পড়েছি। কিন্তু আমরা দুর্বল হইনি এবং এই তিন এলাকায় আমরা আবাসন নির্মাণ করবই।

ইসরাইলি ওই মন্ত্রী আরও জানিয়েছেন, নতুন পাস হওয়া এই প্রকল্পের আওতায় পশ্চিম তীরের জেরুজালেমের পূর্বে অবস্থিত মা’আলে আদুমিমেই তৈরি করা হবে ৭০ শতাংশ বসতি। বাকি বসতিগুলো স্থাপন করা হবে কেদার, এফরাত ও বেথলেহেমের দক্ষিণে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ ইসরাইলের এই প্রকল্পের তীব্র বিরোধিতা করেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের বেশির ভাগ অংশই মনে করে, ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি বসতি স্থাপনের বিষয়টির বিরোধিতা করেছে। তাদের দাবি, ইসরাইলের এই সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের পরিপন্থি।

১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের পর থেকে এখন পর্যন্ত ফিলিস্তিনি ভূখণ্ডের ১৬০টি স্থানে প্রায় ৭ লাখ ইহুদির জন্য আবাসন তৈরি করেছে ইসরাইল, যার অধিকাংশই পশ্চিম তীরের বিভিন্ন অংশে। বিশেষ করে পূর্ব জেরুজালেমের আশপাশে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন