হোম খেলাধুলা ম্যাচ সেরা হয়ে যা বললেন লিটন

ম্যাচ সেরা হয়ে যা বললেন লিটন

কর্তৃক Editor
০ মন্তব্য 12 ভিউজ

স্পোর্টস ডেস্ক:

পাকিস্তানকে তাদের মাটিতে ধবলধোলাই করে রীতিমতো লজ্জায় ফেলে দিয়েছে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এর ফলে লাল বলের ক্রিকেটে প্রথমবারের মতো পাকিস্তানকে হোয়াইটওয়াশের স্বাদ দিয়েছে টাইগাররা। এই জয়ের পথে লিটন-মিরাজের সেই জুটিই গড়ে দিয়েছিল ব্যবধান। তাইতো, ম্যাচ জয়ের পর উঠে এলো সেই জুটির গল্প।

গল্পটা প্রথম ইনিংসের। যখন বাংলাদেশের স্কোরবোর্ডে ২৬ রান তুলতে নেই ৬ উইকেটে। সেই ধংসস্তুপ থেকে দলকে উদ্ধার করেছেন মেহেদী হাসান মিরাজ ও লিটন কুমার দাস। অষ্টম উইকেটে রেকর্ড গড়া ১৬৫ রানের জুটিতেই বাংলাদেশের রূপকথার শুরু হয়।

ধ্বংসস্তূপে দাঁড়িয়ে অসাধারণ সেঞ্চুরি করেন লিটন দাস। ১৩৮ রানের দুর্দান্ত ইনিংসে খেলেন। এতে মাত্র প্রথম ইনিংসে মাত্র ১২ রানে এগিয়ে থাকতে পারে পাকিস্তান। ম্যাচের পর সেই অসাধারণ কীর্তির স্বীকৃতি পেয়েছেন লিটন। ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন এই টাইগার ব্যাটার।

ম্যাচ শেষে নিজেদের ঐতিহাসিক জুটি নিয়ে লিটন বলেন, এটা অনেক বড় অর্জন বাংলাদেশ ক্রিকেটের জন্য। এটার অংশ হতে পেরে আমি খুশি। আমি আর মিরাজ যেভাবে ব্যাটিং করেছি, সেটাই ম্যাচের পার্থক্য গড়ে দেয়।

ওই জুটিটে গড়ার সময় মিরাজের সঙ্গে কী কথা হয়েছিল জানতে চাইলে লিটন বলেন, সেদিনের জুটির জন্য মিরাজের কর্তৃত্ব দিতেই হয়। আমি প্রথমে হাতে ব্যথা পাই। সে জন্য প্রথম কিছু বল হিট করতে পারছিলাম। মিরাজ তখন টেনেছিল। এরপর আমি ও মিরাজ মিলে দারুণ একটা মোমেন্টাম ধরে ফেলি। প্রতিটি ব্যাটাদের জন্য মোমেন্টাম খুব জরুরি। যেটা ধরে রাখাই আমাদের প্রধান লক্ষ্য ছিল। আমরা নিজেদের মধ্যে আলোচনা করছিলাম এটা নিয়ে। দু’জন মিলেই আলোচনা করে চেষ্টা করছিলাম কতদূর টেনে নেয়া যায়।

বিদেশের মাটিতে যা বাংলাদেশের তৃতীয় টেস্ট সিরিজ জয়। এর আগে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জেতে বাংলাদেশ। অন্যদিকে ২০২২ সালে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের মাটিতে টেস্ট সিরিজ হারের পর এবার দ্বিতীয়বারের মতো বাংলাদেশের বিপক্ষে লজ্জার মুখে পড়তে হলো পাকিস্তানকে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন