হোম অন্যান্যসারাদেশ মার্চেই তিনটি কালবৈশাখী, বজ্রপাত-শিলাবৃষ্টি

অনলাইন ডেস্ক :

শীতের শেষে এসেছে গ্রীষ্ম। এটি কালবৈশাখীর মৌসুম। এরইমধ্যে কালবৈশাখীর খবরও দিয়েছে আবহাওয়া অফিস। একমাস মেয়াদী পূর্বাভাসে জানানো হয়েছে, চলতি মাসেই বজ্র ও শিলাবৃষ্টিসহ অন্তত তিনটি কালবৈশাখী ঝড় আঘাত হানবে দেশে। যার অন্তত একটি ঝড় হবে তীব্র।

বৃহস্পতিবার (২ মার্চ) আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভায় এসব তথ্য জানানো হয়।

অধিদফতরের পরিচালক ও কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মার্চ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের আশঙ্কা আছে।

তবে আবহাওয়া পরিস্থিতি পরিবর্তনের ফলে চলতি মাসে দেশে দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি ধরনের এবং একদিন তীব্র কালবৈশাখী ঝড় হওয়ার আশঙ্কা রয়েছে।

পাশাপাশি দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিশেষ করে যশোর, কুষ্টিয়া, খুলনা অঞ্চলের উপর দিয়ে থেকে তিনটি মৃদু (৩৬-৩৮° সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮-৪০° সেলসিয়াস) ধরনের তাপ প্রবাহ বয়ে যেতে পারে।

এসব অঞ্চল ছাড়াও সামগ্রিকভাবে সারা দেশে মার্চ মাসে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

অন্যদিকে এ সময়ের মধ্যে বৃষ্টিপাত কম হওয়ায় দেশের প্রধান প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক পানি প্রবাহ বিরাজমান থাকতে পারে। পাশাপাশি প্রতিদিন গড়ে ৬ থেকে ৮ ঘণ্টা সূর্যালোক থাকার পূর্বাভাস দেয়া হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন