হোম আন্তর্জাতিক মার্কিন ও ইরাকি বাহিনীর যৌথ অভিযানে ১৫ আইএস সদস্য নিহত

মার্কিন ও ইরাকি বাহিনীর যৌথ অভিযানে ১৫ আইএস সদস্য নিহত

কর্তৃক Editor
০ মন্তব্য 12 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ইরাকে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্রের যৌথ অভিযানে জঙ্গিগোষ্ঠী আইএসের ১৫ সদস্য নিহত হয়েছে বৃহস্পতিবার ( ২৯ আগস্ট) ইরাকের পশ্চিমাঞ্চলে ওই অভিযান চালানো হয়। খবর আল জাজিরার।

শনিবার ( ৩১ আগস্ট) এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, মার্কিন বাহিনী ও ইরাকের নিরাপত্তা বাহিনীর সম্মিলিত অভিযানে সাত মার্কিন সেনা আহত হয়েছে।

ইরাকে মার্কিন বাহিনী ও ইরাকি নিরাপত্তা বাহিনীর যৌথ নিরাপত্তা মিশন নিয়ে আলোচনার পর এই অভিযান চালানো হয়।

সেন্টকম এক্স- বার্তায় জানায়, বৃহস্পতিবারের অভিযানে কোন বেসামরিক হতাহতের খবর পাওয়া যায়নি। এ সময় আইএস যোদ্ধাদের কাছে অসংখ্য অস্ত্র, গ্রেনেড এবং আত্মঘাতী বিস্ফোরক ছিল বলে জানিয়েছে সেন্টকম।

এক মার্কিন সামরিক কর্মকর্তার বরাত দিয়ে দ্য অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সি জানিয়েছে, অভিযানে সাত মার্কিন সেনা আহত হয়েছে এবং তাদের সবার অবস্থা স্থিতিশীল রয়েছে।

সেন্টকম আরও জানায়, ‘আইএসআইএস এই অঞ্চল আমাদের মিত্রদের, সেইসঙ্গে আমাদের মাতৃভূমির জন্য একটি হুমকি হয়ে আছে।’ যুক্তরাষ্ট্র তার জোট এবং ইরাকি অংশীদারদের পাশাপাশি এই সন্ত্রাসীদের মোকাবেলা করতে যুদ্ধ চালিয়ে যাবে বলেও জানায় সংস্থাটি।

এদিকে ইরাকের সামরিক বাহিনী বলেছে, অভিযানে নিহতদের মধ্যে কয়েকজন আইএস নেতা ছিলেন। তাদের সমস্ত আস্তানা, অস্ত্র এবং লজিস্টিক সহায়তা ধ্বংস করা হয়েছে। বিস্ফোরক দ্রব্যগুলো নিষ্ক্রিয় করা হয়েছে এবং গুরুত্বপূর্ণ নথি, শনাক্তকরণ কাগজপত্র এবং যোগাযোগ ডিভাইসগুলো জব্দ করা হয়েছে।

ইরাকে প্রায় ২,৫০০ মার্কিন সৈন্য রয়েছে এবং এর নিরাপত্তা বাহিনীতে ইরান-সংযুক্ত মিলিশিয়াও কাজ করছে। অন্যদিকে আইএসআইএল-এর বিরুদ্ধে যুদ্ধ করতে জোটের অংশ হিসেবে সিরিয়ায় প্রায় ৯০০ মার্কিন সেনা রয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন