হোম অন্যান্যসারাদেশ মাগুরায় নকসী কাঁথার মানন্নোয়নে মতবিনিময় সভা

মাগুরায় নকসী কাঁথার মানন্নোয়নে মতবিনিময় সভা

কর্তৃক Editor
০ মন্তব্য 128 ভিউজ

মাগুরা অফিস :

বাংলার ঐতিহ্যবাহী নকসী কাঁথার মানন্নোয়নের লক্ষ্যে শুক্রবার সন্ধ্যায় মাগুরা প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। পাপিয়া নকসী কাঁথা এবং বুটিকস এর চেয়ারম্যান পাপিয়া আক্তার এ মত বিনিময় সভার আয়োজন করেন। কুটির শিল্পের সাথে জড়িত গরিব, অসহায় কর্মোৎসাহী নারীদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তাদের আত্ম কর্মসংস্থানের পাশপাশি স্বাবলম্বী করতে তিনি এ কার্যক্রম হাতে নিয়েছেন বলে জানান।

তিনি জানান, পাপিয়া নকসী কাঁথা এবং বুটিকস এর অধীনে বর্তমানে মাগুরাতে চার শতাধিক নারী নকসী কাঁথা ও বুটিকস এর কাজ করছেন। মাগুরায় তাদের তৈরি পণ্যের জনপ্রিয়তা বাড়ানোর পাশপাশি বিক্রয়ের জন্য একটি শোরুম করেছেন। ২০০২ সালে মাত্র ১০ জন নারীর সহযোগিতায় রাজশাহীর বাঘা উপজেলায় তিনি এ কাজ শুরু করেন। বর্তমানে সেখানে প্রায় ৫ হাজার নারী এ কাজের মাধ্যমে নিজেদের স্বাবলম্বী করে গড়ে তুলছেন। এসব নকসী কাঁথা আমেরিকা, ব্রিটেন, সুইজারল্যান্ডসহ ৬টি দেশে রফতানী হচ্ছে। যা আবহমান বাংলার নকসী কাঁথার গৌরবোজ্জল ইতিহাস তুলে ধরছে। এসময় তার বাবা মুক্তিযুদ্ধের সংগঠক আলতাফ হোসেন ও মায়ের নামে একটি সেবামুলক সংস্থা গড়ে তোলার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।
মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সমাজ সেবক এ্যাডভোকেট আলী আখতার দুখু, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান, সাংবাদিক সাইদুর রহমান, আব্দুল্লাহ ওয়াজেদ প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন