হোম অন্যান্যসারাদেশ মাগুরায় এবার ৫৮৭ টি মন্ডপে দুর্গোৎসব রং তুলিতে দেবীর প্রাণ সঞ্চারে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা

মাগুরায় এবার ৫৮৭ টি মন্ডপে দুর্গোৎসব রং তুলিতে দেবীর প্রাণ সঞ্চারে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা

কর্তৃক Editor
০ মন্তব্য 79 ভিউজ

মাগুরা অফিস :

মাগুরায় শেষ পর্যায়ে রং তুলিতে দেবীর প্রাণ সঞ্চারে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। আর একদিন পর মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে মন্ডপ থেকে মন্ডপে বেজে ওঠবে ঢাক-ঢোল আর কাঁসার শব্দ। এ বছর জেলায় ৫৮৭ টি মন্ডপে শারদীয় দুর্গা পুজা অনুষ্ঠিত হচ্ছে। তবে করোনা পরিস্থিতির কারণে মন্ডপে প্রবেশে পূজারীদের জন্য থাকছে বিধি নিষেধ। নিরাপত্তায় পুলিশের ১৭টি মোবাইল টিম সার্বক্ষণিক পুজা মন্ডপের তদারকি করবে।

জেলার বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা যায়, দেবী দুর্গার প্রতিমা তৈরিতে দিনরাত ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। তবে করোনা মহামারির মধ্যে এবার জেলায় অন্য বারের অতুনায় সীমিত আকারে হবে পূজা উৎসব। এবার থাকছে না মেলা, পটকা ফোটানো বা আলোজসজ্জা। জেলা পূজা উদযাপন পরিষদ এবার করোনাকালীন সময়ে দিয়েছে নানা বিধি নিষেধ। মন্ডপে আগত প্রত্যেক দর্শনার্থীকে মাস্ক পরিধান বাধ্যতামুলক এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা রয়েছে।
জেলা পূজা পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে, এবছর জেলায় ৫৮৭ টি মন্ডপে শারদীয় দুর্গা পুজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে পৌরসভাসহ সদর উপজেলায় ২১৫ টি, শ্রীপুর উপজেলায় ১৩৪ টি, মহম্মদপুর উপজেলায় ১১৪ টি, শালিখা উপজেলায় ১২৪টি।
প্রতিমা শিল্পী বিশ্বজিৎত রায় জানান, কাদা-মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে কাঠামো নির্মাণের মূল কাজ ইতিমধ্যেই শেষ করেছেন শিল্পীরা। এখন বাকি রং তুলির ছোঁয়ায় প্রতিমার রূপ যৌবনা ফিরিয়ে আনার মূল কাজ। তারা ৪ জন বরিশাল থেকে প্রতিমা তৈরির কাজ করতে এসেছেন। এ বছর ৯ টি মন্ডপে প্রতিমা তৈরী করেছেন। একটি প্রতিমা তৈরীর জন্য ৩০ থেকে ৫০ হাজার টাকা পারিশ্রমিক পাচ্ছেন তারা।
জেলা পূজা পরিষদের সাধারণ সম্পাদক বাসুদেব কুন্ডু বলেন, জেলায় এ বছর ৫৮৭টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। সরকারি আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সব মন্দিরে নিজস্ব স্বেচ্ছাসেবকরা কাজ করবে। এছাড়া জেলা পূজা উৎযাপন পরিষদের পক্ষ থেকে সকল মন্ডপে সর্বাধিক সহযোগিতা করা হবে।
জেলা পুলিশ সুপার খান মহম্মদ রেজোয়ান পিপিএম জানান, শারদীয় দুর্গাপূজা নির্বিঘœ করতে পুলিশের ১৭টি মোবাইল টিম সার্বক্ষণিক পুজা মন্ডপের তদারকি করবে। এবছর করোনা ভাইরাস কোভিড -১৯ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে পূজারীদের মন্ডপে প্রবেশ করতে হবে। মাদকমুক্ত ও নারী নির্যাতন প্রতিরোধে সকলকে সজাগ থাকতে হবে। প্রতিটি মন্ডপে নারী পুরুষের জন্য আলাদা প্রবেশ পথ থাকবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন