হোম জাতীয় মনোনয়ন চূড়ান্তের আগেই নৌকায় ভোট চেয়ে প্রচারণা!

জাতীয় ডেস্ক:

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে ভোটের বাকি আরও দেড় মাস। এখন মনোনয়নপত্র বিক্রি চলছে। প্রার্থী চূড়ান্ত হওয়ার পর ১৮ ডিসেম্বর মিলবে প্রতীক। তবে মনোনয়ন চূড়ান্ত করার আগেই ফেসবুকে এক আওয়ামী লীগ নেতার পক্ষে নৌকায় ভোট চেয়ে চালানো হচ্ছে প্রচারণা।

ঝিনাইদহ-১ (শৈলকুপা উপজেলা) আসনের মনোনয়নপ্রত্যাশী জেলা আওয়ামী লীগের সহসভাপতি নজরুল ইসলাম দুলালকে নৌকা প্রতীকে ভোট দিতে ফেসবুকে প্রচারণা চলছে। এতে নেতাকর্মীর মধ্যে বিভ্রান্তি ও ক্ষোভের সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

নেতাকর্মীর ভাষ্য, শৈলকুপা উপজেলা ছাত্রলীগের সাবেক সহসম্পাদক ও বগুড়া ইউনিয়নের ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আশিকুর রহমান কাজল, কৃষক লীগ শৈলকুপা, কাবিল হোসেন তাদের ফেসবুক আইডিতে একটি নির্বাচনী পোস্টার পোস্ট করেছেন। পোস্টারটি পাঁচ দিন আগে পোস্ট করা হয়। এছাড়াও বিভিন্ন আইডিতে পোস্টটি তারা ট্যাগ করেন।

পোস্টারে লেখা রয়েছে, ‘স্মার্ট ও আধুনিক শৈলকুপা গড়ার প্রত্যয়ে আসন্ন ঝিনাইদহ-১ আসনের নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশী সংসদ সদস্য পদে নৌকা প্রতীকে সবার প্রিয় বীর মুক্তিযোদ্ধার সন্তান নজরুল ইসলাম দুলালকে নৌকা মার্কায় ভোট দিয়ে শৈলকুপাবাসীর উন্নয়ন করার সুযোগ দিন’।

পোস্টারে ভোট গ্রহণের তারিখ ৭ জানুয়ারিও উল্লেখ করা হয়। চার রঙা পোস্টারে দুই স্থানে বড় বড় করে নৌকা প্রতীক ও নজরুল ইসলাম দুলালের ছবি ব্যবহার করা হয়েছে।

নির্বাচনের প্রতীক বরাদ্দের আগেই এমন পোস্টারিং নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন আর তা নিয়ে জেলা আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে সৃষ্টি হয়েছে সমালোচনা।

নিজের ফেসবুকে এই পোস্টের বিষয়ে শৈলকুপা উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক আশিকুর রহমান কাজল বলেন, আমরা দুলাল ভাইকে সমর্থন করি। তিনি নৌকা প্রতীক পেয়ে এমপি হোক সেটা চাই আমরা। তাই এই পোস্টার ফেসবুকে দিয়ে প্রচার করেছি। কিন্তু কি লেখা ছিল সেখানে তা খেয়াল করিনি। অন্যের ফেসবুক থেকে নিয়ে পোস্ট করেছি। ভুল হয়েছে হয়তো আমার।

শৈলকুপা উপজেলা কৃষকলীগের সভাপতি জাহিদুন্নবী কালু বলেন, কৃষক লীগের যে আইডিতে পোস্ট করা হয়েছে এখানে দুলাল বিশ্বাসের ছবি থাকলেও আমাদের কোনো সম্পৃক্ততা নেই। পোস্টের বিষয়েও আমি কিছু জানি না। তবে এটা দলীয় শৃঙ্খলা পরিপন্থী।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের বর্তমান সংসদ সদস্য আব্দুল হাই বলেন, নেত্রী যাকে মনোনয়ন দেবে সেই কেবল নৌকার পক্ষে প্রচারণা করতে পারবে। তবুও সেটা প্রতীক বরাদ্দের পর। নজরুল ইসলাম দুলালের পক্ষে ফেসবুকে যে পোস্টারিং হয়েছে এটা ঠিক হয়নি। সে এটা করতে পারে না। শুধু নৌকার ছবি দিয়ে নৌকা প্রতীকের পক্ষে ভোট চাইতে পারে।

প্রচারণার বিষয়ে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ঝিনাইদহ-১ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী নজরুল ইসলাম দুলাল মোবাইলে বলেন, আমি ঢাকাতে আছি। ফেসবুকে নৌকা প্রতীকে আমাকে ভোট দেয়ার যে প্রচারণা হচ্ছে সেই বিষয়ে কিছু জানি না। হয়ত কেউ নৌকার পক্ষেই প্রচারণা করছে। এসব অভিযোগ অস্বীকার করলেও তার নিজের ফেসবুকেও ট্যাগ অবস্থায় পোস্টটি দেখা যায়।

এ ব্যাপারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ আসনে সহকারী রিটানিং কর্মকর্তার দায়িত্বরত শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মেহেদী ইসলাম বলেন, প্রতীক বরাদ্দের পরই প্রার্থীরা নির্ধারিত প্রতীকে প্রচারণা করতে পারবে। এর আগে নির্ধারিত প্রতীকে প্রচারণার সুযোগ নেই।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন