হোম খুলনাযশোর মনিরামপুরে জলবায়ু অভিযোজন মেলা অনুষ্ঠিত

মনিরামপুরে জলবায়ু অভিযোজন মেলা অনুষ্ঠিত

কর্তৃক Editor
০ মন্তব্য 64 ভিউজ

রিপন হোসেন সাজু, মনিরামপুর (যশোর):

জলবায়ুর প্রভাব ও পরিবর্তনের সাথে খাপ খাইয়ে টিকে থাকার কৌশল শিখে নেয়া প্রতিটি সচেতন মানুষের কর্তব্য হওয়া উচিত বলে মন্তব্য করেন মনিরামপুর উপজেলা চেয়ারম্যান মোঃ আমজাদ হোসেন লাভলু। বুধবার মণিরামপুর উপজেলা প্রশাসনের আয়োজনে এবং ইসলামিক রিলিফ বাংলাদেশ-এর সহযোগিতায় মশিয়াহাটী ডিগ্রী কলেজ মাঠে দিনব্যাপী জলবায়ু অভিযোজন মেলা-২০২৪ এর প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জলবায়ু অভিযোজন মেলার মূল উদ্দেশ্য ছিল বৈশ্বিক জলবায়ুর প্রভাব ও পরিবর্তনের সাথে খাপ খাইয়ে কিভাবে অভিযোজন কৌশল অবলম্বন করে টিকে থাকা যায়। অভিযোজনের ফলে মানুষের ক্ষতি হ্রাস করা, এর মাধ্যমে উপকৃত হওয়ার সুযোগসমূহ কাজে লাগানো, মেলায় স্থানীয় জনগনের উদ্ভাবনী কৃষি, পয়ঃনিঃষ্কাশন, দুর্যোগ প্রস্তুতি ও প্রশমন বিষয়ক বিভিন্ন প্রযুক্তি ও কলা-কৌশল স্টলের মাধ্যমে প্রদর্শন করা হয়। ওই মেলায় ১০টি প্রতিষ্ঠানের ১১টি স্টলের মাধ্যমে স্থানীয় জনগণকে সচেতন ও উদ্বুদ্ধ করা হয়।

মনিরামপুর উপজেলা কৃষি অফিস, উপজেলা প্রাণিসম্পদ অফিস ও ভেটেরিনারি হাসপাতাল, উপজেলা মৎস্য অফিস, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, মশিয়াহাটী ডিগ্রী কলেজ, কুলটিয়া ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, দীপ শিখা সংস্থা, সুজাতপুর উত্তরপাড়া স্ব-নির্ভর দল-১, খানপুর চুইঝাল প্রজেক্ট এন্ড নার্সারি এবং ইলামিক রিলিফ বাংলাদেশ তথ্য কেন্দ্র ও বীজ ব্যাংক মোট ১১টি স্টল মেলায় অংশগ্রহণ করে।

মনিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে ও ইসলামিক রিলিফ বাংলাদেশ এর সহকারী প্রকল্প পরিচালক তাজিন ইসলাম ও সোনিয়া সারমিনের উপস্থাপনায় মেলায় স্বাগত বক্তব্য রাখেন যশোর জেলা প্রকল্প ব্যবস্থাপক মোঃ মনির হোসেন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মনিরামপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এবিএম মেহেদী মাসুদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাজী জলি আক্তার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ রোকুনুজ্জামান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ রেজাউল হক, উপজেলা সমবায় কর্মকর্তা তারিকুল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ মৌসুমি আক্তার, কুলটিয়া ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র রায়, হরিদাসকাটি ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন লিটন, মশিয়াহাটী ডিগ্রী কলেজ অধ্যক্ষ মনিশান্ত মন্ডল, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের সহকারী প্রকৌশলী জয়দেব কুমার দত্ত ও মনিরামপুর প্রেসক্লাব সভাপতি ফারুক আহমেদ লিটন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন