হোম খুলনাযশোর মনিরামপুরের কুলটিয়ায় কোল-আবাদ মৎস্য প্রকল্পের উদ্বোধন

মনিরামপুরের কুলটিয়ায় কোল-আবাদ মৎস্য প্রকল্পের উদ্বোধন

কর্তৃক Editor
০ মন্তব্য 40 ভিউজ

মনিরামপুর (যশোর) প্রতিনিধি:

মনিরামপুরের কুলটিয়ায় সব উত্তেজনার অবসান ঘটিয়ে কুলটিয়া কোল-আবাদ মৎস্য প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। বুধবার কুলটিয়া গ্রামের সংশ্লিষ্ট জমির মালিকদের উপস্থিতিতে মাছ অবমুক্ত করে বিল কেদারিয়ায় অবস্থিত ওই মৎস্য ঘেরের উদ্বোধন করা হয়। স্থানীয়সূত্রে জানা যায়, প্রায় এক মাস যাবত দফায় দফায় আলোচনা করে কোন সমাধানে যেতে পারেনি জমির মালিকরা। এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছিল।

অবশেষে স্থানীয় ইউপি সদস্যকে আহ্বায়ক রেখে ৭ সদস্যের কমিটি গঠন করে সমাধানের চেষ্টা করা হয়। সেখানেও কিছু প্রতিবন্ধকতা সৃষ্টি হলে ২শ’ ১০ জন জমির মালিক নিজেরাই স্বপ্রনোদিত হয়ে চুক্তিপত্রে স্বাক্ষর করেন। ৫ বছর মেয়াদী ৩শ’ ৫০ বিঘা জমিতে তৈরি ওই মৎস্য ঘেরের অধিকাংশ জমির মালিকদের স্বাক্ষরে সামগ্রিক কার্যক্রম পরিচালনার দায়িত্ব নিয়েছেন ১৮ জন।

এ ব্যাপারে প্রধান সমন্বয়ক চয়ন বিশ্বাসের সাথে আলাপকালে তিনি জানান, চুক্তিপত্রে ১৫ শর্ত উলেখ করা হয়েছে যেগুলো মেনেই জমির মালিকগণ ঘের পরিচালনার জন্য দায়িত্ব পেয়েছেন। কুলটিয়া ইউপি সদস্য হিমাদ্রী মন্ডল বলেন, অধিকাংশ জমির মালিক যে সিদ্ধান্ত নিয়ে মৎস্য ঘেরে মাছ ছেড়ে উদ্বোধন করেছে তাকে স্বাগত জানাই।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন