হোম আন্তর্জাতিক ভারি বৃষ্টি-বন্যা, উদ্বাস্তু ফিলিস্তিনিরা যাবে কোথায়

আন্তর্জাতিক ডেস্ক:

গাজায় ইসরাইলের অবিরাম বিমান হামলা ও বোমাবর্ষণের সঙ্গে যোগ হয়েছে আরও একটি সমস্যা। গাজায় শুরু হয়েছে ভারি বৃষ্টিপাত। এরই মধ্যে কোথাও কোথাও দেখা দিয়েছে প্রবল বন্যা। যার ফলে নতুন করে বিপাকে পড়েছে উদ্বাস্তু ফিলিস্তিনিরা।

ইসরাইলি বিমান হামলায় ধ্বংস হয়ে গেছে ঘরবাড়ি ও ভিটেমাটি। যার ফলে এখন উদ্বাস্তু লাখ লাখ ফিলিস্তিনি। তাদের অনেকেই বিভিন্ন শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে। শিবিরে আশ্রয় না মেলায় উন্মুক্ত আকাশের নিচে কোনোরকম তাঁবু টানিয়ে থাকছে অনেকে।

আল জাজিরার প্রতিবেদন মতে, দক্ষিণ গাজা ও রাফা এলাকায় ভারি বৃষ্টিপাতের কারণে ব্যাপক বন্যা দেখা দিয়েছে। এর ফলে ওই এলাকায় আশ্রয় নেয়া উদ্বাস্তু ফিলিস্তিনিরা চরম দুর্দশায় পড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ গাজার জাতিসংঘের অস্থায়ী আশ্রয়কেন্দ্র বন্যার কবলে পড়েছে। অনেকের তাঁবুতে বৃষ্টির পানি প্রবেশ করেছে। যা তাদের দুর্দশা আরও বাড়িয়েছে।

আল জাজিরার এক ভিডিওতে দেখা যায়, তাঁবুর ভেতরে বৃষ্টির পানি ঢুকে যাচ্ছে। তাঁবুর ভেতরের জিনিসগুলো যাতে পানিতে না ভিজে যায় তাই জিনিসপত্র উঁচু স্থানে রাখা হচ্ছে।

জাতিসংঘের অস্থায়ী আশ্রয়কেন্দ্রে থাকা এক ব্যক্তি জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়ার জন্য আহ্বান জানান। তিনি বলেন, আশ্রয়কেন্দ্রে অবস্থানরত মানুষ এরই মধ্যে খাদ্য, পানি, বিদ্যুৎসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসের সংকটে ভুগছে।

ওই ব্যক্তি তাদের বর্তমান অবস্থার মিশর ও আরব দেশগুলোর উপর তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘দক্ষিণ গাজার শিশুরা যুদ্ধে মারা না গেলেও তারা প্রচন্ড শীত ও ক্ষুধায় মারা যাবে।’

‘আমাদের এই বহুমুখী সমস্যার মধ্যে মিশর একদিকে ক্রসিংগুলি খুলছে না। অন্যদিকে আরব রাষ্ট্রগুলো যুক্তরাষ্ট্র ও ইসরাইলের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিচ্ছে না। আমরা যথেষ্ট সহায়তাও পাইনি। আমরা এখন ক্লান্ত।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন