হোম খেলাধুলা বিসিবির সিস্টেমে পরিবর্তন ও নতুন রূপরেখা নিয়ে প্রস্তুত নাজমুল আবেদীন ফাহিম

বিসিবির সিস্টেমে পরিবর্তন ও নতুন রূপরেখা নিয়ে প্রস্তুত নাজমুল আবেদীন ফাহিম

কর্তৃক Editor
০ মন্তব্য 16 ভিউজ

স্পোর্টস ডেস্ক:

দেশের সাম্প্রতিক ঘটনা প্রবাহে ক্ষমতার পালাবদল হয়েছে। সেই রেশে পরিবর্তনের ছোঁয়া লেগেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও (বিসিবি)। এমন এক সময়ে পরিবর্তনের ডাক নিয়ে মিরপুর শেরে বাংলায় তথা হোম অব ক্রিকেটে এসেছিলেন ক্রিকেট বিশ্লেষক ও কোচ নাজমুল আবেদীন ফাহিম। জানালেন বিসিবিকে নতুনভাবে ঢেলে সাজানোর কথা। এছাড়া সিস্টেম কিংবা বোর্ডের নেপথ্যে যোগ্য মানুষের আবির্ভাবকেই এখন সবচেয়ে বেশি প্রয়োজনীয় বলে মনে করছেন তিনি। শনিবার (১০ আগস্ট) গণমাধ্যমে এসব কথা বলেন এই কোচ।

নাজমুল আবেদীন ফাহিম বলেন, অবশ্যই দায়টা সবচেয়ে বেশি বোর্ডের লিডারশিপে (নেতৃত্বে)। লিডারশিপের মধ্যে পরিবর্তন আনা খুব দরকার। এ জায়গাটা ঠিক থাকলে বাকি জিনিস এমনিতেই ঠিক হয়ে যায়। মানে এখন পুনর্গঠন করতে হলে আইসিসির আইন সংক্রান্ত অনেক বিষয় আছে, অনেক সমস্যা আছে। কিন্তু আমরা তো অবশ্যই চাইবো এমন একটা বোর্ড হবে যেখানে ভালো একজন লিডার থাকবে।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। এ প্রসঙ্গে তিনি বলেন, দেশের বর্তমান অবস্থা বেশ ভালো। যদি বিশ্বকাপ আয়োজন না করা যায়, তাহলে সেটি খুবই আশাহতের মতো একটা ব্যাপার হবে। তবে বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে ইতিবাচকও তিনি। বললেন, দেশে বিশ্বকাপ আয়জিত হলে সবাই এটি ভালোভাবে উপভোগ করবে।

ক্রিকেট বোর্ডের মধ্যে সুশৃঙ্খলতা আসেনি জানিয়ে এ ক্রিকেট কোচ বলেন, আমার যেহেতু কাছ থেকে দেখার সুযোগ হয়েছে সেদিক থেকে বলব বিসিবি কিন্তু যথেষ্ট শৃঙ্খল প্রতিষ্ঠান না। সবাই বাইরের দিকের চাকচিক্য দেখে মনে করে ভিন্ন কিছু। কিন্তু বিসিবির যে সুযোগ ছিল সুশৃঙ্খল হওয়ার তা হয়নি।

এসময় সাবেক টাইগার অধিনায়ক ও অলরাউন্ডার সাকিব আল হাসানের দলে ফেরা ও খেলা নিয়ে ফাহিম বলেন, এটা আমি পরিষ্কার করে বলতে পারি না। এটা বোর্ডের ওপর নির্ভর করবে। তার পারফরম্যান্স, দলে অবস্থান ও নির্বাচকরা যদি তাকে যোগ্য মনে করে তাহলে সে অবশ্যই খেলতে পারে।

বদলে যাওয়া বাংলাদেশে ক্রিকেট নিয়েও স্বপ্ন দেখছেন তিনি। বলেন, আমাদের অনেক সংকটের সমাধান হতে পারে। এমনটা হলে ক্রিকেটে আমাদের ভালো করতে না পারার কোনো কারণ নেই। আমাদের অবস্থান এমন হওয়ার কথা নয় যে নেপালের সঙ্গে জিতব আর খুব খুশি হয়ে যাব। সে জায়গায় তো আমাদের থাকার কথা না এখন। কিন্তু হয়ে গেছে তো।

ক্রিকেটের বাইরে দেশের অন্য স্পোর্টস ফেডারেশন নিয়েও কথা বলেন এই কোচ। তিনি বলেন, ক্রিকেট নিয়ে অনেক বেশি কথা হয় কারণ এর জনপ্রিয়তা বেশি ও এটি নিয়ে আলোচনাও বেশি হয়। ক্রিকেটের বাইরে অন্য ফেডারেশনেও অনেকে বসে আছেন যারা স্ব স্ব ফেডারেশনের কোনও উন্নতি করতে পারেনি। তারা চেয়ার আকড়ে ধরে বসে আছে। এই সিস্টেমের পরিবর্তনও দরকার।

আগের দায়িত্বে থাকা কেউ কেউ বোর্ডের দায়িত্বে নতুন করে আসার সম্ভাবনা কতটুকু, গণমাধ্যমের এমন প্রশ্নে নাজমুল আবেদীন ফাহিম মনে করেন এতে গুণগত পরিবর্তনের সম্ভাবনা খুব একটা থাকবে না। কারণ একই ব্যক্তি নিশ্চয় নতুন করে এসে একেবারে ভিন্নভাবে কাজ করবে না।

উল্লেখ্য, সরকার চাইলে নিজের অভিজ্ঞতা ও কর্মস্পৃহা দিয়ে বোর্ডের কাজে লাগানো এবং ইতিবাচক পরিবর্তনে নিজের সম্পৃক্ততার ইচ্ছেপ্রকাশও করেন এই ক্রিকেট বিশ্লেষক ও কোচ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন