হোম জাতীয় বিশ্বের ১০ মেগাসিটির অন্যতম ঢাকা: বিআইপি

বিশ্বের ১০ মেগাসিটির অন্যতম ঢাকা: বিআইপি

কর্তৃক Editor
০ মন্তব্য 68 ভিউজ

জাতীয় ডেস্ক:

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাধারণ সম্পাদক ও নগর পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদি হাসান রাজধানী শহর ঢাকার গুরুত্ব তুলে ধরে বলেছেন, বিশ্বের ১০টি বড় মেগাসিটির একটিতে আমরা বসবাস করি। ঢাকাকে একটি পরিকল্পিত নগরীতে রূপ দেয়ার দায়ভার পেশাজীবীদের।

সম্প্রতি বিআইপি আয়োজিত পরিকল্পনাবিদ ড. তসলীম শাকুর ও স্থপতি ড. শায়ের গফুর সম্পাদিত ‘মেগাসিটি অব দ্য গ্লোবাল সাউথ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন বিআইপির সাধারণ সম্পাদক।

ঢাকার ভবিষ্যৎ নিয়ে মেহেদি হাসান বলেন, আমরা ১০ থেকে ১৫ বছর পরে যদি নগরের কিনারায় পরিবেশ বা নদী খুঁজে না পাই, তাহলে সেটিকেই সংস্কৃতি হিসেবে মেনে না নিয়ে বরং, আমাদের দেশের আবহমান প্রচলিত সংস্কৃতিকে আমাদের বুদ্ধিমত্তা এবং পেশাজীবীদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে একটি নির্দিষ্ট নির্ণায়ক ঠিক করতে হবে।

ঢাকার নগরায়ন পরিকল্পনা নিয়ে বিআইপি’র সাবেক সভাপতি পরিকল্পনাবিদ মোহাম্মদ ফজলে রেজা সুমন বলেন, পূর্বাচলের ডিজাইন পপুলেশন ২৫ লাখ। এই নকশাটি করা হয়েছিল ৯০ দশকের দিকে, পরবর্তীতে ২০০১ এর দিকে তা প্রচলিত হয়। ২০০৬ এ যখন নতুন বিধি প্রণয়ন হয়, সে বিধি অনুযায়ী ওই এলাকার পুরো জনসংখ্যা দাঁড়ায় ৩৫ লাখ। ২০০৭ এর সংশোধনীর পর জনসংখ্যা দাঁড়ায় ৮০ লাখে। কাজেই সাধারণ মানুষ নয়, বরং আমরা পেশাজীবীরা আসলে পরিকল্পনাগুলোকে নষ্ট করছি।

ড্যাপ প্রসঙ্গে এ পরিকল্পনাবিদ বলেন, ড্যাপের উপস্থাপনাগুলো বৈজ্ঞানিকভাবে পরীক্ষিত না হলেও যদি সেগুলোর অনুসরণ করা যায়, তাহলেও পরবর্তী প্রজন্মের জন্য আমরা ভালো একটি ঢাকা রেখে যেতে পারবো।

অনুষ্ঠানে বিআইপি’র উপদেষ্টা পরিষদের আহ্বায়ক পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ বলেন, বিশ্বের ৩৪টি মেগাসিটির মধ্যে ২১টিই এশিয়াতে, যার মধ্যে ঢাকা অন্যতম। বিভিন্ন দেশ মেগাসিটির চ্যালেঞ্জ কিভাবে মোকাবেলা করছে সেটি বিবেচনায় রেখে আমাদেরও সমস্যার সমাধান করতে হবে।

তবে একটি দেশের প্রেক্ষাপট আরেকটি দেশের প্রেক্ষাপট থেকে আলাদা উল্লেখ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন পরিকল্পনাবিদ অধ্যাপক ড. ইশরাত ইসলাম বলেন, আমাদের চোখে ঢাকা শহরকে দেখলে নগরের প্রান্ত হিসেবে আর বুড়িগঙ্গা নদী খুঁজে পাওয়া যায় না। ১০ থেকে ১৫ বছর পরে আরও বেগতিক অবস্থায় পরিণত হবার আগে এরকম গুরুত্বপূর্ণ বিষয়াবলী নিয়ে কাজ করা প্রয়োজন।

এসময় পরিকল্পনাবিদ গোলাম রহমান বলেন, বুড়িগঙ্গার যেই পানি আগে আমরা পান করতাম, সেই নদীর পাশ দিয়ে হাটতে গিয়ে নাক ঢাকতে হয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নগর গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম।

এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন পরিকল্পনাবিদ অধ্যাপক ড. ইশরাত ইসলাম, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) উপদেষ্টা পরিষদের আহ্বায়ক পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ এবং সাবেক সভাপতি পরিকল্পনাবিদ মোহাম্মদ ফজলে রেজা সুমন বিশিষ্ট আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসান।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন