হোম অন্যান্যসারাদেশ বায়ু দূষণ রোধে কাল থেকে মাঠে নামছেন ২৫ ম্যাজিস্ট্রেট

রাজধানীর বায়ু দূষণ, শব্দ দূষণসহ পরিবেশ সংরক্ষণ অভিযান জোরদারে মাঠে নামছে ২৫ ম্যাস্ট্রিটেট। আগামীকাল বুধবার (৪ এপ্রিল) থেকে তারা শুরু করবেন অভিযান। এই অভিযান চলবে চলতি মাসের ৩০ এপ্রিল পর্যন্ত। রাজধানীতে দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় মোবাইল কোর্টের মাধ্যমে এই অভিযান চালানো হবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ এসব তথ্য জানিয়েছেন।

আজ মঙ্গলবার (৪ এপ্রিল) মন্ত্রণালয়টির সভাকক্ষে ড. ফারহিনা আহমেদের সভাপতিত্বে ম্যাজিস্ট্রেটদের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সংক্রান্ত ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়। সভায় এসব তথ্য জানানো হয়।

বর্তমানে পরিবেশ অধিদপ্তরে মাত্র তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছে। তবে, দূষণ বেড়ে যাওয়ায় অভিযানের জন্য অনুরোধ করে পরিবেশ মন্ত্রণালয়। এর জেরে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্প্রতি বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করে; যারা দূষণ রোধে এই অভিযান পরিচালনা করবেন।

সভায় ড. ফারহিনা আহমেদ বলেন, ‘পরিবেশের সুরক্ষা করা সকলের সাংবিধানিক দায়িত্ব। এটি প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের একটি। অতিরিক্ত দূষণ ও স্বাস্থ্যগত কারণে জিডিপির প্রায় দুই শতাংশের সমপরিমাণ উৎপাদন ক্ষমতা হারায় দেশ। এ জন্য দূষণ নিয়ন্ত্রণ করতেই হবে।’

সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান এনডিসি, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ অধিশাখার যুগ্মসচিব শামিমা বেগম উপস্থিত ছিলেন। ক্ষমতাপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ছাড়াও সভায় ঢাকা জেলা প্রশাসন এবং সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন