হোম খেলাধুলা বাজবলকে ‘আবর্জনা’ বলে লাবুশেনের খোঁচা

স্পোর্টস ডেস্ক:

‘বাজবল’ শব্দটা বছর দুই আগেও অপরিচিত ছিল। কিন্তু এখন ক্রিকেটে সবচেয়ে আলোচিত শব্দগুলোর একটি এটি। এমনকি ইংরেজি অভিধান ‘কলিন্স ডিকশনারি’তে যোগ হয়েছে ‘বাজবল’। তবে অনেক ক্রিকেটারেরই এটি পছন্দ হয়নি। যেমনটা পছন্দ হয়নি অজি ব্যাটসম্যান মারনাস লাবুশেনের।

ইংল্যান্ড ক্রিকেট দল টেস্টে যে বিশেষ ধরনের ক্রিকেট খেলে থাকে তাই বাজবল নামে পরিচিত। ইংল্যান্ডের টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাককালামের ডাকনাম ‘বাজ’ অনুসারেই তার ক্রিকেটীয় দর্শনকে বাজবল বলে ডাকা হয়। তার আগ্রাসী চিন্তার প্রতিফলন মাঠে ঘটায় বেন স্টোকসের দল। যা ধ্রুপদী টেস্ট ক্রিকেটের চেয়ে সম্পূর্ণই আলাদা। আক্রমণই বাজবলের শেষ কথা।

চলতি বিশ্বকাপে বড় আশা নিয়ে এসেছিল ইংল্যান্ড। কারণ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন তারা। কিন্তু বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার অপেক্ষায় রয়েছে বাটলারের দল। শঙ্কা রয়েছে ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিয়েও। ফলে ওয়ানডে ক্রিকেটে যে ইংল্যান্ডের সেই ‘বাজবল’ কৌশল কাজে দিচ্ছে না তা বলাই যায়।

আগামী শনিবার (৪ নভেম্বর) ইংল্যান্ডের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে অস্ট্রেলিয়ার জন্য ম্যাচটি বেশ গুরুত্বপূর্ণ। তার আগে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান লাবুশেনের পছন্দ হয়নি ইংরেজি অভিধানে ‘বাজবল’ শব্দটি যুক্ত হওয়া।

অস্ট্রেলিয়ার ডানহাতি এই ব্যাটসম্যান বলেন, ‘ওহ, এটা আবর্জনা। সত্যি বলতে, আমি জানি না এটা কি।’ যদিও অজি ব্যাটসম্যান মনে করেন এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে হারানো কঠিন হবে তাদের জন্য। কারণে বিশ্বকাপে এখন ইংল্যান্ডের হারানোর কিছু নেই।

লাবুশেন বলেন, ‘ম্যাচটা কঠিন হবে। বাদ পড়া এবং নিচে থাকা দলগুলো বিপদজনক হয়।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন