হোম অন্যান্যসারাদেশ বাখমুতে পিছু হটছে ইউক্রেনের সেনারা

আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে আক্রমণ তীব্র করেছে রাশিয়া। দেশটির আক্রমণের মুখে শহরটির কিছু অংশ থেকে সেনা প্রত্যাহারে বাধ্য হয়েছে ইউক্রেনীয়রা।

সর্বশেষ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে যুক্তরাজ্য এ তথ্য জানিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

যুক্তরাজ্য জানিয়েছে, রাশিয়া ইউক্রেনের অন্যান্য অঞ্চল থেকে সেনা জড়ো করছে বাখমুতে। দেশটি প্রত্যাশা করছে আসন্ন গ্রীষ্মে পাল্টা আক্রমণ শুরু করার আগেই তারা বাখমুতের দখল নেবে।
 
যুক্তরাজ্যের সেনাবাহিনী এক নিয়মিত বিবৃতিতে বলেছে, দোনেৎস্ক ওব্লাস্তের বাখমুত শহরে নতুন শক্তিতে আক্রমণ করছে রাশিয়া। রুশ সেনাবাহিনী এবং ভাড়াটে ওয়াগনারের সেনারা পরস্পরের সঙ্গে সহযোগিতা বৃদ্ধি করায় আক্রমণের তীব্র বেড়েছে বেশি।
 
যুক্তরাজ্যের সেনাবাহিনীর বিবৃতিতে আরও বলা হয়েছে, ইউক্রেনের সেনাদের সরবরাহ বাড়লেও তারা কিছু কিছু অঞ্চল থেকে পিছু হটতে বাধ্য হয়েছে।
 
এদিকে গুরুতর অভিযোগ উঠেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বিরুদ্ধে। জ্বালানি কেনার জন্য সহায়তা হিসেবে পাওয়া প্রায় ৪০ কোটি ডলার আত্মসাৎ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তার সঙ্গীরা। মূলত ডিজেল জ্বালানি কেনার জন্য বিদেশি সহায়তার অংশ হিসেবে এই অর্থ ইউক্রেনে পাঠানো হয়েছিল। পুলিৎজার পুরস্কারজয়ী মার্কিন সাংবাদিক সেমুর হার্শের এক রিপোর্টে ভয়াবহ এই দুর্নীতির তথ্য উঠে এসেছে।
 
রুশ সংবাদমাধ্যম তাস নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সাংবাদিক সেমুর হার্শ এক রিপোর্টে দাবি করেছেন, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তার সহযোগীরা যুক্তরাষ্ট্রের পাঠানো অঘোষিত কোটি কোটি ডলার আত্মসাৎ করেছেন। এসব অর্থ মূলত জ্বালানি কেনার জন্য ইউক্রেনকে দেয়া হয়েছিল।
 
বেশ কয়েকটি সূত্রের উদ্ধৃতি দিয়ে হার্শ তার রিপোর্টে বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ও তার সঙ্গীদের অনেকেই ডিজেল জ্বালানি অর্থ পরিশোধের জন্য নির্ধারিত মার্কিন ডলার থেকে অগণিত মিলিয়ন অর্থ সরিয়ে ফেলেছেন। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার বিশ্লেষকদের অনুমান, গত বছর আত্মসাৎ করা অর্থের পরিমাণ অন্তত ৪০ কোটি মার্কিন ডলার।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন