হোম আন্তর্জাতিক বাংলাদেশে বসবাসকারী নিজ নাগরিকদের সতর্ক করলো ভারত

বাংলাদেশে বসবাসকারী নিজ নাগরিকদের সতর্ক করলো ভারত

কর্তৃক Editor
০ মন্তব্য 38 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উত্তপ্ত বাংলাদেশ। এমন পরিস্থিতিতে বাংলাদেশে বসবাসরত নিজ নাগরিকদের জন্য সতর্কবার্তা জারি করেছে ভারত। তাতে ভারতীয়দের বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হয়েছে।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে আন্দোলনে উত্তাল বাংলাদেশ। কোটা সংস্কার আন্দোলনে মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানী ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, রংপুর, বরিশাল, সিলেট ও কুমিল্লায় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে এদিন অন্তত ৬ জন নিহত ও আরও কয়েকশ আহত হয়।

বুধবার (১৭ জুলাই) সংঘর্ষ ঠেকাতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এদিন জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্দোলনরত শিক্ষার্থীদের ন্যায়বিচারের আশ্বাস দেন তিনি।

এরপরও বৃহস্পতিবার (১৮ জুলাই) দেশজুড়ে ‘কমপ্লিট শাটডাউন’ বা ‘সর্বাত্মক অবরোধ’ ঘোষণা করে আন্দোলনকারীরা। যার জেরে বৃহস্পতিবার সকাল থেকে কার্যত স্তব্ধ হয়ে গেছে বাংলাদেশ। এমন পরিস্থিতিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে ওই সতর্কবার্তা প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশে যেসব ভারতীয় নাগরিক ও শিক্ষার্থী রয়েছেন, তাদের ‘ভ্রমণ বর্জন’ এমনকি ‘বাড়ির বাইরে বের না হওয়ার’ বার্তা দেয়া হয়েছে ওই সরকারি নির্দেশিকায়। যেকোনো প্রয়োজনে হাইকমিশনারের সঙ্গে যোগাযোগ করার কথা বলা হয়েছে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও খুলনার জন্য বিশেষ হেল্পলাইন নম্বর প্রকাশ করেছে ভারতীয় হাইকমিশন। হোয়াটসঅ্যাপের মাধ্যমে যাতে ভারতীয়রা যোগাযোগ করতে পারে, সেই ব্যবস্থাও করা হয়েছে।

সূত্র: আনন্দবাজার

সম্পর্কিত পোস্ট

মতামত দিন