হোম অর্থ ও বাণিজ্য বাংলাদেশের সঙ্গে আরও কাজ করতে আগ্রহী বিশ্বব্যাংক: পঙ্কজ গুপ্তা

বাণিজ্য ডেস্ক:

বাংলাদেশের সঙ্গে বিভিন্ন প্রকল্পে কাজ করতে বিশ্বব্যাংক আগ্রহী বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার অবকাঠামো বিষয়ক আঞ্চলিক পরিচালক পঙ্কজ গুপ্তা।

রোববার (২৭ আগস্ট) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে একথা বলেন তিনি।

পঙ্কজ গুপ্তা বলেন, বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে আনন্দের সঙ্গে কাজ করতে চাই। জ্বালানি নিরাপত্তা, নবায়ণযোগ্য জ্বালানি, জ্বালানি দক্ষতা সংক্রান্ত প্রকল্পে অর্থায়ন এবং বেসরকারি অর্থায়ন ও বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠানের অংশগ্রহণে সহযোগিতা করা যেতে পারে।

এছাড়া বাংলাদেশে চলমান গ্যাস মিটারিং প্রকল্পের কার্যক্রম দ্রুততার সঙ্গে আগাতে হবে বলেও জানান তিনি।

এসময় নসরুল হামিদ বলেন, ‘দক্ষিণাঞ্চলে পাওয়ার হাব নির্মিত হচ্ছে, সঞ্চালন লাইন ও স্মার্ট গ্রীড প্রস্তুতকরণের জন্য অর্থায়ন প্রয়োজন। এরইমধ্যে উইন্ড ম্যাপিং হয়ে গেছে। প্রায় ১০ হাজার মেগাওয়াট নবায়ণযোগ্য উৎস হতে বিদ্যুৎ উৎপাদনের অনুমোদন দেয়া হয়েছে। পুরানো গ্যাস পাইপলাইন নতুন করে করার উদ্যাগ নেয়া হয়েছে। এসব খাতে বিনিয়োগ প্রয়োজন।’

বাংলাদেশ বিশ্বব্যাংককে আরও বড় পরিসরে পাশে চায় উল্লেখ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী আরও বলেন, নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি প্রায় চূড়ান্ত। নেপাল থেকে বাংলাদেশ পর্যন্ত সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। যা থেকে শীতকালে বিদ্যুৎ নেপালে রফতানি করা যাবে। এক্ষেত্রে বিশ্বব্যাংক অর্থায়ন ও পরামর্শক দিয়ে সহায়তা করতে পারে।

সাক্ষাৎ অনুষ্ঠোনে আরও উপস্থিত ছিলেন পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব হুমায়ুন কবীর, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব নুরুল আলম, বিশ্বব্যাংকের এনার্জি প্র্যাক্টিস ম্যানেজার সাইমন জে স্টল্প প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন