হোম খেলাধুলা বাংলাদেশকে হুমকি না মনে করলেও কঠিন মানছেন বাটলার

স্পোর্টস ডেস্ক:

বিশ্বকাপে ইংল্যান্ডের জন্য বড় আতঙ্কের নাম বাংলাদেশ। সবশেষ তিন আসরে দুবারই টাইগারদের কাছে হেরেছে থ্রি লায়নরা। তবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা হুমকি মনে করছে না সাকিব বাহিনীকে।

যদিও সংবাদ সম্মেলনে ইংলিশ অধিনায়ক জস বাটলার লাল সবুজের প্রতিনিধিদের উল্লেখ করেছেন কঠিন প্রতিপক্ষ হিসেবেই।

ধর্মশালায় মঙ্গলবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল ১১টায় টাইগারদের মুখোমুখি হবে ইংল্যান্ড। ম্যাচের আগে গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন ইংলিশ অধিনায়ক বাটলার। যেখানে ফিরে এসেছে ২০১১ ও ২০১৫ বিশ্বকাপের স্মৃতি। ক্রিকেট বিশ্বের পরাশক্তি ইংল্যান্ডকে এ দুই আসরে হারিয়ে চমক দেখিয়েছিল বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে তো টাইগারদের কাছে হারায় গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল থ্রি লায়নদের।

সবশেষ দেখায় ২০১৯ বিশ্বকাপে অবশ্য বাংলাদেশকে বড় ব্যবধানে হারিয়েছিল ইংল্যান্ড। কিন্তু ২০১১ ও ২০১৫ ভাবনায় এবারের বিশ্ব আসরেও কী টাইগারদের হুমকি হিসেবে দেখছে ইংল্যান্ড?

বাটলার বলেন, ‘না, না। কোনোমতেই নয়। বাংলাদেশের বিপক্ষে আমরা চমৎকার কিছু ম্যাচ খেলেছি। ওরা ভালো দল। আর আমরা যাদের বিপক্ষে খেলি, সবাইকে সম্মান করি। আর বিশ্বকাপে তো কঠিন প্রতিপক্ষই প্রত্যাশা করতে হবে।’

গত বারের চ্যাম্পিয়নরা এবারও ভারতে পা রেখেছে অন্যতম ফেভারিট দল হিসেবেই। তবে আসরের শুরুটা ভালো হয়নি তাদের। নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছে বাজেভাবে। অবশ্য বাটলার বলছেন, সাকিবদের বিপক্ষে ভালো দল হয়েই নামবে তারা।

বাটলার বলেন, ‘দুই দলেরই মাত্র একটা করে ম্যাচ শেষ হয়েছে। আমরা আত্মবিশ্বাসী যে, গত ম্যাচের চেয়ে আমরা ভালো দল। আগামীকাল ভালো খেলার অপেক্ষায় আছি।’

ইংল্যান্ডের আত্মবিশ্বাসের অবশ্য যথেষ্ট কারণও আছে। সবশেষ দ্বিপাক্ষিক সিরিজে টাইগারদের তাদেরই ঘরের মাটিতে হারিয়েছে তারা। আর বিশ্বকাপের মূলপর্বের লড়াইয়ের আগে প্রস্তুতি ম্যাচে সাকিবদের বিপক্ষে পেয়েছিল দাপুটে জয়।

এদিকে ইংলিশ অধিনায়ক কিছুটা মৃদুস্বরে বাংলাদেশকে মোকাবিলা করার কথা বললেও আগের দিন হুমকি দিয়ে রেখেছেন দলের ব্যাটিং অলরাউন্ডার লিয়াম লিভিংস্টোন। তিনি বলেন, ‘আমাদের এই দলটার একটা বিষয় খুব ভালো যে যখন আমরা কোনো ম্যাচ হেরে যাই তখন আমরা আরও বেশি আক্রমণাত্বক হয়ে যাই। মঙ্গলবারে (বাংলাদেশের বিপক্ষে) আমাদের এমনটা করার সুযোগ আছে।’

নিজেদের প্রথম ম্যাচ জয় তুলে কিছুটা আত্মবিশ্বাসের সঞ্চার করেছে বাংলাদেশও। তারওপর আফগানিস্তানকে বিধ্বস্ত করা মাঠেই মোকাবিলা করবে ইংলিশদের।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন