হোম জাতীয় বরাদ্দের চেয়ে কম খরচে শেষ হলো পদ্মা সেতু প্রকল্প

বরাদ্দের চেয়ে কম খরচে শেষ হলো পদ্মা সেতু প্রকল্প

কর্তৃক Editor
০ মন্তব্য 31 ভিউজ

জাতীয় ডেস্ক:

পদ্মা সেতু নিয়ে সমাপনী অনুষ্ঠান করা হবে ৫ জুলাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন। পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান যেখানে হয়েছিল সেখানেই সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে যে ব্যয় হবে, তা সরাসরি ক্রয় পদ্ধতিতে করার অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২ জুলাই) দুপুরে ক্রয় সংক্রান্ত কমিটির বৈঠকে সমাপনী অনুষ্ঠানে একথা জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহমুদুল হোসাইন খান। তিনি বলেন, এই প্রকল্পে বরাদ্দকৃত ৩২ হাজার ৬০৭ কোটি টাকা থেকে চূড়ান্ত বিলে প্রায় দেড় হাজার কোটি টাকা কম খরচ হয়েছে। পদ্মা সেতুতে ২৯ জুন পর্যন্ত ১ কোটি ২৭ লাখ গাড়ি ও যানবাহন চলাচল করেছে। গড়ে প্রতিদিন যান চলাচল করেছে ১৯ হাজার। টোলের মাধ্যমে মোট রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৬১ কোটি টাকা। পদ্মাসেতুতে গড়ে প্রতিদিন রাজস্ব আদায় হয়েছে ২ কোটি ৩০ লাখ।

তিনি আরও বলেন, এই অনুষ্ঠান উপলক্ষে যে কার্যক্রমগুলো নেয়া হবে, ইভেন্ট ম্যানেজমেন্টের মাধ্যমে তা সরাসরি ক্রয় পদ্ধতিতে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সময় যেহেতু কম, সেহেতু ওপেন টেন্ডারের মাধ্যমে করা সম্ভব হবে না। সেজন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে কাজটি করার জন্য বিষয়টি উত্থাপন করা হয়েছে এবং মন্ত্রিসভা কমিটি সেটি অনুমোদন দিয়েছে।

সমাপনী অনুষ্ঠানের বাজেট কত, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে সচিব বলেন, বাজেট ৫ কোটি টাকার ওপরে বিধায় এখানে এসেছে। ৫ কোটি টাকার কম হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা অনুমোদন করতে পারেন। খরচ না হওয়া পর্যন্ত প্রকৃত খরচ বলা সম্ভব না বলেও মন্তব্য করেন তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন