হোম খেলাধুলা ফ্রান্সের জাতীয় স্টেডিয়াম কিনতে আগ্রহী পিএসজি

খেলার সংলাপ :

ফ্রান্সের জাতীয় স্টেডিয়াম স্তাদে দ্যা ফ্রান্স কিনতে আগ্রহ প্রকাশ করেছে ফরাসি ক্লাব পিএসজি। স্টেডিয়ামটি বিক্রির জন্য নিলামে তুলছে ফরাসি সরকার। যেখানে নিজেদের দরপত্র দিয়েছে ফরাসি লিগের বর্তমান চ্যাম্পিয়নরা।

১৯৭৪ সালে ফরাসি মূল লিগে আসার পর থেকেই পার্ক দে প্রিন্সেসকে নিজেদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে আসছে পিএসজি। এবার ৫০ বছরের সেই সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে ক্লাবটি।

নিজেদের হোম গ্রাউন্ড হলেও পার্ক দে প্রিন্সেসের মালিকানা রয়েছে প্যারিসের সিটি কাউন্সিলের হাতে। ২০১৩ সালে প্যারিসের সিটি কাউন্সিলের সঙ্গে ইজারা চুক্তি করেছিল পিএসজি। ২০৪৩ সাল পর্যন্ত সে চুক্তির মেয়াদ থাকলেও এর আগে হয়তো পার্ক দে প্রিন্সেস ছেড়ে দেবে প্যারিসিয়ানরা।

গেল বছর ৫৮০০০ হাজার ধারণ ক্ষমতার স্টেডিয়ামটির কিনে নিতে প্যারিসের মেয়রের কাছে প্রস্তাব জানিয়েছিল পিএসজি সভাপতি নাসের আল খেলাইফি। কিন্তু তার এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে মেয়র অ্যানি হিডালগো। এরপর থেকেই নিজেদের জন্য একটি হোমগ্রাউন্ড খুঁজতে শুরু করে লিগ ওয়ান চ্যাম্পিয়নরা।

ফরাসি সরকার স্তাদে দ্যা ফ্রান্স বিক্রি জন্য ৬০০ মিলিয়ন ইউরো দরপত্রের আহ্বান করেছে। ফ্রান্সের সবচেয়ে বড় স্টেডিয়ামকে নিজেদের হোমগ্রাউন্ড হিসেবে পেতে আগ্রহ প্রকাশ করেছে পিএসজি। স্টেডিয়ামে বর্তমান ইজারার মেয়াদ শেষ হবে ২০২৫ সালে। ১৯৯৮ সালের বিশ্বকাপের ফাইনাল ম্যাচ আয়োজিত হয়েছিল এই স্টেডিয়ামে। প্রায় ৮১৫০০ দর্শক ধারণক্ষমতা সম্পূর্ণ এই মাঠে আয়োজিত হবে ২০২৪ সালের প্যারিস অলিম্পিকও।

স্তাদে দ্যা ফ্রান্সকে নিজেদের হোমগ্রাউন্ড হিসেবে না পেলেও বিকল্প ব্যবস্থা রয়েছে পিএসজির। প্যারিসের পশ্চিমে পয়েসির কাছে নতুন একটি স্টেডিয়াম তৈরির পরিকল্পনা করছে ক্লাবটি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন