হোম ঢাকাফরিদপুর ফরিদপুরে বিশ্ব মৃত্তিকা দিবস-২০২৩ র্্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

ফরিদপুরে বিশ্ব মৃত্তিকা দিবস-২০২৩ র্্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

কর্তৃক Editor
০ মন্তব্য 51 ভিউজ

ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুরে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট ফরিদপুর এর উদ্যোগে ফরিদপুরের জেলা প্রশাসক মোঃ কামরুল আহসান তালুকদার এর সভাপতিত্বে আজ মঙ্গলবার সকাল দশটায ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ‌ হয়। এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় ফরিদপুর মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নুরুল হুদা আল মামুন, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ তানভির হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা সানজিদা ফেরদৌস, কল্পনা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা মৃত্তিকা সম্পদ রক্ষায় মাটির গুনগত মান ও স্বাস্থ্য সুরক্ষায় রাসায়নিক সার ও কিটনাশকের ব্যবহার কমিয়ে জৈব সারের ব্যবহার বৃদ্ধি করার তাগিদ দেন। ইট ভাটায় অধিক হারে মাটির উপরের স্তর নষ্ট করার ফলে আগামী দিনের খাদ্য উৎপাদনে যে সমস্যার সম্মুখীন হতে হবে তা উল্লেখ করে ইটের বিকল্প হিসেবে সিমেন্ট এর ব্লক ব্যবহার করার কথা বলেন।এছাড়াও পলিথিন ও অন্যান্য অদ্রবনীয় উপাদান যা মাটির উর্বরতা নষ্ট করে সেসব উপাদানের ব্যবহার সীমিত করার পরামর্শ দেন বক্তারা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন