হোম খুলনাবাগেরহাট ফকিরহাটে তীব্র তাপদাহে গবাদিপশু ও হাঁস-মুরগি রক্ষা বিষয়ক লিফলেট বিতরন

ফকিরহাটে তীব্র তাপদাহে গবাদিপশু ও হাঁস-মুরগি রক্ষা বিষয়ক লিফলেট বিতরন

কর্তৃক Editor
০ মন্তব্য 14 ভিউজ

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি :

বাগেরহাটের ফকিরহাটে চলমান তীব্র তাপদাহে গবাদিপশু ও হাঁস-মুরগি হিটস্ট্রোক থেকে রক্ষা ও করণীয় বিষয়ক লিফলেট বিতরন করেছে প্রাণিসম্পদ বিভাগ।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল ৫টায় লখপুরসহ উপজেলার বিভিন্ন এলাকার গবাদিপশু ও হাঁস-মুরগি খামারিদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরন করা হয়।

এসময় খুলনা বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক ডা. মো. লুৎফর রহমান, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মো. জাহিদুর রহমান, রেজাউল হাসানসহ খামারীরা উপস্থিত ছিলেন।

গত কয়েকদিন দিন ধরে ফকিরহাটের ওপর দিয়ে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। স্বস্তি নেই জনজীবনেও। বিরূপ প্রভাব পড়েছে গবাদিপশু ও হাঁস-মুরগির খামারে। এমন পরিস্থিতিতে মারাও যাচ্ছে খামারের মুরগি।

এদিন সচেতনতামূলক লিফলেট বিতরনকালে কর্মকর্তারা জানান, গবাদিপশু ও হাঁস-মুরগির ঘর শীতল রাখতে হবে। সেডের চালে ভেজা বস্তা বা কাপড় বিছিয়ে রাখতে হবে। কিছুক্ষন পরপর ঠান্ডা পানি ছিটিয়ে ভিজিয়ে রাখতে হবে। খামারের ভেতর পর্যন্ত বায়ু চলাচলে ব্যবস্থা রাখতে হবে। বৈদ্যুতিক পাখা ব্যবহার করতে হবে। গবাদিপশুকে দিনে একাধিকবার গোসল করাতে হবে। বেশী বেশী করে শীতল পানি খাওয়াতে হবে।
পানির সাথে উপযুক্ত লবন, ভিটামিন সি, গ্লুকোজ মিশিয়ে খাওয়াতে হবে। গবাদিপশুকে গাছের নিচে ছায়া জায়গায় রাখার পরামর্শ দেন। এছাড়া খামারিদের নানা পরামর্শ দেন কর্মকর্তারা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন