হোম আন্তর্জাতিক প্রার্থী বাছাইয়ে ভোট: ফাঁকা মাঠে ‘গোল’ দিয়ে যাচ্ছেন ট্রাম্প

প্রার্থী বাছাইয়ে ভোট: ফাঁকা মাঠে ‘গোল’ দিয়ে যাচ্ছেন ট্রাম্প

কর্তৃক Editor
০ মন্তব্য 85 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী বাছাই লড়াইয়ে নিউ হ্যাম্পশায়ারে দ্বিতীয় পর্বের ভোট গ্রহণ স্থানীয় সময় মঙ্গলবার (২৩ জানুয়ারি)। আইওয়া অঙ্গরাজ্যে বিপুল ভোটে জয়ের পর আরেক জয়ের পথে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মনোনয়ন দৌড় থেকে একে একে তিন প্রতিদ্বন্দ্বী সরে গেলেও ট্রাম্পের সঙ্গে একাই লড়ার ঘোষণা দিয়েছেন নিকি হ্যালি। ট্রাম্পের একমাত্র প্রধান প্রতিদ্বন্দ্বী হ্যালির জন্য নিউ হ্যাম্পশায়ারের ভোটকে ‘শেষ সুযোগ’ হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

সবশেষ রোববার (২১ জানুয়ারি) সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে নিজেকে প্রত্যাহারের ঘোষণা দেন অন্যতম শক্ত প্রতিদ্বন্ধী ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রন ডিস্যান্টিস। এ নিয়ে মাত্র কয়েক দিনের ব্যবধানে ৭৭ বছর বয়সী ট্রাম্পকে সমর্থন জানিয়ে নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ালেন তিন প্রার্থী।

ট্রাম্পের দাপটে এ লড়াই থেকে ছিটকে পরা তিনজনই ট্রাম্পের হয়ে কাজ করছেন। বিশ্লেষকরা বলছণে, ট্রাম্পের এগিয়ে যাওয়াকে রুখে দেয়া অনেকটা কঠিন ভেবেই প্রার্থীতা প্রত্যাহার করে ট্রাম্পকে সমর্থন দিয়ে তার কাছ থেকে সুবিধা নেয়ার পথ বেছে নিয়েছেন অন্যরা। এর থেকে স্পষ্ট যে, রিপাকলিকান দলের মনোনয়ন পাওয়া ট্রাম্পের জন্য এখন সময়ের ব্যাপার মাত্র।

তবে এত কিছুর পরও হাল ছাড়েননি জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি। এক এক করে পুরুষ প্রার্থীরা যখন সরে দাঁড়ালেন, তখন একজন নারী প্রার্থী হিসেবে নিকি হ্যালিই ট্রাম্পকে মোকাবিলায় রইলেন প্রতিদ্বন্দ্বিতায়। শুধু তাই নয়, ট্রাম্পের সঙ্গে কোনো সমঝোতায়ও রাজি নন তিনি।

এমনকি ট্রাম্প মনোনয়ন পেলেও তার রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থীও হবেন না বলে নিউ হ্যাম্পশায়ারের ভোটারদের সাফ জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত রিপাবলিকান নেতা নিকি হ্যালি। নিউ হ্যাম্পশায়ারের এক জনসভায় হ্যালি জানান, তিনি কারও ভাইস প্রেসিডেন্ট হতে চান না।

রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ের পরবর্তী প্রাইমারি নির্বাচন নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের মঙ্গলবারের ভোটেও জনমত জরিপে এগিয়ে রয়েছেন ট্রাম্প। সবশেষ জরিপে ট্রাম্প ৫৭ শতাংশ পেয়েছেন, আর ৩৮ শতাংশ পেয়ে পিছিয়ে রয়েছেন সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের সাবেক গভর্নর নিকি হ্যালি। এই ভোটকে হ্যালির জন্য ‘শেষ সুযোগ’ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তবে ভোট শেষে অনেকটাই পরিস্কার হবে কে পাচ্ছেন রিপাবলিকান দলের মনোনয়ন। ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে তার প্রশাসনে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন নিকি হ্যালি। শেষ পর্যন্ত পূর্ণ মেয়াদ শেষ না করেই ২০১৮ সালের অক্টোবরে আকস্মিকভাবে পদত্যাগ করেন তিনি।

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনকে সামনে রেখে চলছে রিপাবলিকান দলের প্রার্থী মনোনয়ন যুদ্ধ। এতে জয়ী প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট নেতা বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন