হোম আন্তর্জাতিক পিপিপিকে ছাড়া কেউ সরকার গঠন করতে পারবে না: বিলাওয়াল

পিপিপিকে ছাড়া কেউ সরকার গঠন করতে পারবে না: বিলাওয়াল

কর্তৃক Editor
০ মন্তব্য 50 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তান পিপল’স পার্টির নেতা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, পিপিপিকে ছাড়া কোনো দলই সরকার গঠন করতে পারবে না। কেন্দ্রে হোক, পাঞ্জাবে হোক আর বেলুচিস্তানেই হোক, সব জায়গায়ই পিপিপিকে দরকার হবে। শনিবার (১০ ফেব্রুয়ারি) জিও নিউজকে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন বিলাওয়াল।

পাকিস্তানে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু এরপর ৪৮ ঘণ্টা পার হয়ে গেলেও এখনও পুরোপুরি ফল ঘোষণা করতে পারেনি দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। ২৬৫টি আসনের মধ্যে এখন পর্যন্ত ২৫৫টি আসনের ফল ঘোষণা করা হয়েছে।

নির্বাচনে কারাবন্দি নেতা ইমরান খানের পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা বাজিমাত করেছেন। ইসিপির তথ্য অনুযায়ী, এর মধ্যে পিটিআই পেয়েছে ১০০টি। নওয়াজ শরিফে পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) ৭২টি, পাকিস্তান পিপল’স পার্টি (পিপিপি) ৫৪টি এবং অন্যান্য ২৯টি।

ভোট গ্রহণ শেষ হওয়ার পর ৪৮ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও ১০টি আসনের ফলাফল ঘোষণা বাকি রয়েছে। ফলে এ নিয়ে পিটিআই নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে হতাশা ও ক্ষোভ বাড়ছে। তারা এরই মধ্যে প্রতিবাদ-বিক্ষোভ শুরু করেছেন।

ইসিপির ফল অনুযায়ী নির্বাচনে কোনো দলই কাঙিক্ষত সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে পিটিআই দাবি করেছে, তারা আসলে ১৭০টি আসন জিতেছে। কিন্তু অনেক আসনে পিটিআই সমর্থিত প্রার্থীদের ‘পরাজিত’ হিসেবে দেখানো হয়েছে।

পুরোপুরি ফল প্রকাশ হওয়ার আগেই সরকার গঠনে দৌড়ঝাপ শুরু করে দিয়েছেন দ্বিতীয় অবস্থানে থাকা পিএমএল-এনের নেতারা। স্থানীয় সংবাদমাধ্যমের খবর বলছে, জোট সরকার গড়ার জন্য এরই মধ্যে ঐক্যমত্যে পৌঁছেছে নওয়াজের পিএমএল-এন ও বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি।

তবে বিলাওয়াল বলছেন, জোট সরকার গঠনের ব্যাপারে পিএমএল-এন, পিটিআই কিংবা অন্যান্য কোনো দলের সাথে আনুষ্ঠানিক আলোচনা হয়নি। জিও নিউজকে পিপিপি নেতা বলেন, আমরা এখনও নির্বাচনের ফলের পুরো চিত্রটা জানি না। স্বতন্ত্র প্রার্থীরাও তাদের সিদ্ধান্ত ঘোষণা করেননি।

পিএমএল-এন প্রেসিডেন্ট শাহবাজ শরিফের সঙ্গে তার বাবা আসিফ আলি জারদারির কোনো বৈঠক হয়েছে কিনা জানতে চাইলে বিলাওয়াল বলেন, ‘আমি এ ধরনের কোনো বৈঠক নিশ্চিত করার মতো অবস্থানে নেই। যখন সমস্ত ফলাফল আমাদের সামনে থাকবে, তখন আমাদের অন্যদের সাথে কথা বলার মতো পরিস্থিতি হবে।

কোনো দলকে এককভাবে সরকার গঠন করতে হলে ১৩৪ আসন পেতে হবে। নির্বাচন কমিশনের ফল অনুযায়ী যা কেউ অর্জন করতে পারবে না বলেই মনে হচ্ছে। বিলাওয়ালও স্বীকার করেছেন, তার দলও একাকি সরকার গঠন করতে পারবে না। তবে কোনো দল সরকার গঠন করতে চাইলে তার দলকে লাগবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন