হোম আন্তর্জাতিক পার্লামেন্টে নিরাপত্তা লঙ্ঘন: পুলিশি রিমান্ডে অভিযুক্ত ৪ জন

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে পার্লামেন্ট ভবনের বাইরে ও ভেতরে তোলপাড় ও নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় অভিযুক্ত চার আসামিকে সাত দিনের পুলিশি রিমান্ডে নেয়া হয়েছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দিল্লি পুলিশ আসামিদের আদালতে হাজির করে ১৫ দিনের রিমান্ড আবেদন করলে বিচারক এই রিমান্ড মঞ্জুর করে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, পার্লামেন্ট ভবনের নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে নীলম, অমোল, সাগর শর্মা ও মনোরঞ্জনকে আটক করে দিল্লি পুলিশ। পরে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

প্রতিবেদন মতে, আসামিদের ব্যাপক জিজ্ঞাসাবাদের জন্য বৃহস্পতিবার ১৫ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে পাতিয়ালা হাউস কোর্টের অতিরিক্ত দায়রা জর্জ আসামিদের সাত দিনের রিমান্ড মঞ্জুর করে।

এদিকে পার্লামেন্টের স্বাভাবিক কর্মকাণ্ডে ব্যাঘাত ঘটানোর দায়ে পার্লামেন্ট থেকে ১৫ বিরোধী দলীয় এমপি তথা সংসদ সদস্যকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে ১৪ জন লোকসভার এমপি ও একজন রাজ্যসভার।

এনডিটিভির প্রতিবেদন মতে, গত বুধবার (১৩ ডিসেম্বর) পার্লামেন্টে নিরাপত্তা ভেঙে পড়ার ঘটনার একদিন পর বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ১৫ সাংসদকে বহিষ্কার করা হলো।

লোকসভা থেকে বহিষ্কার হওয়া ১৪ সদস্যের মধ্যে ৯ জন প্রধান বিরোধী দল কংগ্রেসের, দুই জন সিপিএম-এর, একজন সিপিআই ও আরও দুইজন ডিএমকের।

লোকসভায় বর্তমানে শীতকালীন অধিবেশন চলছে যা গত ৪ ডিসেম্বর শুরু হয়। আগামী ২২ ডিসেম্বর এটি শেষ হবে। বুধবার (১৩ ডিসেম্বর) অধিবেশন শুরু হওয়ার পরই পার্লামেন্টে অনাকাঙিক্ষত ঘটনা ঘটে।

লোকসভার নিরাপত্তা লঙ্ঘন করে দুই বিক্ষোভকারী পার্লামেন্ট ভবনের ভেতরে ঢুকে পড়ে এবং আইনপ্রণেতাদের টেবিলের ওপর উঠে ক্যানিস্টার স্প্রে করে।

এতে সেখানে হলুদ ধোঁয়া ছড়িয়ে পড়ে। এ ঘটনাকে কেন্দ্র করে নিরাপত্তা লঙ্ঘনের ইস্যুতে লোকসভা ও রাজ্যসভায় সরকারের বিবৃতি দাবি করে স্লোগান দেয় বিরোধীরা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন