হোম খুলনা পাইকগাছায় মৎস্য আড়ৎ আধুনিকায়নে প্রায় ৪ কোটি টাকা বরাদ্দ

পাইকগাছায় মৎস্য আড়ৎ আধুনিকায়নে প্রায় ৪ কোটি টাকা বরাদ্দ

কর্তৃক Editor
০ মন্তব্য 27 ভিউজ

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :

খুলনার পাইকগাছা মৎস্য আড়ৎদারি মার্কেট ইউরোপীয় ইউনিউনের আদলে আধুনিকায়নের জন্য মৎস্য অধিদপ্তর তিন কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছে।

খুলনার প্রথম পৌরসভা পাইকগাছার শিবসা নদীর তীরে ২০০৫ সালে ৩২ জন সদস্য নিয়ে ৪৮ শতক সম্পত্তির উপর এ আড়ৎ প্রতিষ্ঠিত হয়। যার বর্তমান আড়ৎ সংখ্যা ৭০ টি। সদস্য সংখ্যা ৪৭৩ জন। মৎস্য আড়ৎদারী সমিতির ক্যাশিয়ার হারুন অর রশীদ বলেন প্রতিদিন গড়ে অর্ধ কোটিরও বেশি টাকার মাছ ও চিংড়ী বেঁচা-কেনা হয় এ আড়ৎতে। সর্বনিম্ন একটা আড়তে ৫০ হাজার টাকার মাছ প্রতিদিন বেচা কেনা হয়। যা দেশ বিদেশের বিভিন্ন এলসকায় রপ্তানি হয়ে আসছে। পাশ্ববর্তী দেশ ভারত থেকেও ব্যাপারীরা এখানে আসে মাছ কিনতে।

আড়ৎদারী সমিতির সভাপতি মোঃ জাকির হোসেন বলেন আমাদের আড়তে প্রতিদিন ৫ শতাধিক লোক মাছ বেচা-কেনায় জড়িত। জায়গা স্বল্পতা, যথেষ্ট উপযুক্ত পরিবেশ না থাকায় আমাদের অনেক কষ্ট পোহাতে হয়। উপযুক্ত পরিবেশ তৈরি, বরফকল স্থাপনসহ অবকাঠামোগত উন্নয়নের জন্য সরকার ৩ কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন। একটি মডেল ও আধুনিকায়ন মৎস মার্কেটের জন্য বিশ্ব ব্যাংক অর্থায়ন করেছে। সাসটেইনেবল কোষ্টাল ও মেরিন ফিসারিশ প্রজেক্টের মাধ্যমে বরফ মিল স্থাপন,পানি নিষ্কাশন ড্রেনেজ ব্যবস্থাসহ ১৪ টি প্রকল্প রয়েছে। গত ২৬ মে ৯৫লাখ ৩৫ হাজার ৩১৩ টাকার একটি চেক হস্তান্তর করা হয়েছে।

এব্যাপরে উপজেলা মৎস্য কর্মকর্তা সৈকত মল্লিক বলেন, ইউরোপীয় ইউনিয়নের আদলে পাইকগাছায় মৎস্য আড়ৎতের মান উন্নয়নে মৎস্য অধিদপ্তরের অর্থায়ন করছে। যা সাসটেইনেবল কোষ্টাল ও মেরিন ফিসারিজের একটা প্রজেক্ট।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন