হোম আন্তর্জাতিক নয়াদিল্লিতে বিক্রমাসিংহে: তামিলদের জন্য সম্মান ও মর্যাদার জীবন নিশ্চিতের আহ্বান মোদির

আন্তর্জাতিক ডেস্ক:

রাষ্ট্রীয় সফরে ভারতে এসেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। বৃহস্পতিবার (২০ জুলাই) তিনি দুইদিনের সফরে নয়াদিল্লি পৌঁছান। পরদিন শুক্রবার (২১ জুলাই) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে দুই দেশের মধ্যে বেশকিছু দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট বিক্রমাসিংহের সঙ্গে বৈঠকে শ্রীলঙ্কার তামিল জনগোষ্ঠীর জন্য সম্মান ও মর্যাদার জীবন নিশ্চিতের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি।

তিনি বলেছেন, ‘আমরা শ্রীলঙ্কায় পুনর্গঠন ও পুনর্মিলনের বিষয়টি শুনছি। প্রেসিডেন্ট বিক্রমাসিংহে আমার কাছে তার দৃষ্টিভঙ্গি উপস্থাপন করেছেন। আমরা আশা করি শ্রীলঙ্কার সরকার তামিল জনগণের আশা-আকাঙ্খা পূরণ করবে। কলম্বো সমতা, ন্যায়বিচার ও শান্তি নিশ্চিত করার জন্য পুনর্গঠনের প্রক্রিয়া শুরু করবে বলে প্রত্যাশা করি।’

প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘আমাদের প্রত্যাশা শ্রীলঙ্কা তার সংবিধানের ১৩তম সংশোধনী বাস্তবায়ন করবে এবং তাদের প্রাদেশিক নির্বাচন নিয়ে যে প্রতিশ্রুতি দিয়েছে তা আয়োজন করবে।’ তিনি আরও বলেন, ‘আমরা আশা করি শ্রীলঙ্কার সরকার তাদের দেশের তামিল জনগণের জন্য সম্মান ও মর্যাদার জীবন নিশ্চিত করবে।

চলতি বছরে শ্রীলঙ্কায় ভারতীয় বংশোদ্ভূত তামিল সম্প্রদায় দেশটিতে প্রবেশের ২০০ বছর উদযাপন করেছে। এছাড়া এ বছরই ভারত ও শ্রীলঙ্কার কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর উদযাপন করেছে।

অন্যদিকে শ্রীলঙ্কান প্রেসিডেন্ট বিক্রমাসিংহে গত বছরে অর্থনৈতিক সংকটে দেউলিয়া শ্রীলঙ্কার পাশে দাঁড়ানোর জন্য ভারতের প্রশংসা করেছেন। তিনি বলেন, আধুনিক শ্রীলঙ্কার ইতিহাসের সবচেয়ে চ্যালেঞ্জিং সময়ে ভারত দেশটির পাশে দাঁড়িয়েছে।

এদিকে নরেন্দ্র মোদি শ্রীলঙ্কার উত্তর ও পূর্ব অংশে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের জন্য ৭৫ কোটি রুপির প্যাকেজ ঘোষণা করেছেন। মোদি বলেন, শ্রীলঙ্কার নিরাপত্তা ও উন্নয়ন একে অপরের সঙ্গে যুক্ত। আমাদের একে অপরের নিরাপত্তা এবং উন্নয়নমূলক প্রয়োজনগুলিকে স্বীকৃতি দিয়ে একসাথে কাজ করা উচিত।’

শ্রীলঙ্কার উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে বিক্রমাসিংহে বলেন, তার পরিকল্পনা শ্রীলঙ্কার সমাজের সকল স্তরের জন্য উন্নয়ন বয়ে নিয়ে আসবে। তিনি আরও বলেন, আমি শ্রীলঙ্কাকে দৃঢ়ভাবে অর্থনৈতিক উন্নয়নে কাজ করছি। শ্রীলঙ্কা ইতিমধ্যে এই পদক্ষেপগুলোর স্থিতিশীল ফলাফল ও দেশের অভ্যন্তরীণ ও ব্যাহ্যিক উন্নতি প্রত্যক্ষ করছে।

হায়দরাবাদ হাউসে দ্বিপাক্ষিক আলোচনা শেষে মোদি ও বিক্রমাসিংহে বলেন, তাদের আলোচনায় দুই দেশের মধ্যে, পশুপালন, নবায়নযোগ্য জ্বালানি, পূর্ব শ্রীলঙ্কার ত্রিনকোমালি জেলায় উন্নয়ন প্রকল্প ও উভয় পক্ষের মধ্যে অনলাইন পেমেন্ট পরিষেবায় সহযোগিতার বিষয়ে নথি বিনিময় করেছে।

এছাড়া দুই পক্ষের মধ্যে উভয় পক্ষ সামুদ্রিক, জ্বালানি ও জনগণের মধ্যে যোগাযোগ বাড়াতে একটি ভিশন ডকুমেন্ট গ্রহণ করেছে। মোদির সঙ্গে সাক্ষাতের আগে বিক্রমাসিংহের সঙ্গে সাক্ষাত করেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন