হোম খুলনানড়াইল নড়াইলে খাদ্যের গুণগত মান পরীক্ষায় ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন

নড়াইলে খাদ্যের গুণগত মান পরীক্ষায় ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন

কর্তৃক Editor
০ মন্তব্য 15 ভিউজ

নড়াইল অফিস:

খাদ্যের গুণগত মান পরীক্ষায় ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন করা হয়েছে। ভ্রাম্যমাণ একটি গাড়িতে ৩২টি আধুনিক যন্ত্রপাতির সংযোজনে পরীক্ষাগারটি স্থাপন করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। ৮ সেপ্টেম্বর রোববার সকালে নড়াইল জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে পরীক্ষাগারটির উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকারে উপ-পরিচালক জুলিয়া সুকায়না,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক),শাশ্বতী শীল, অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) আরাফাত হোসেন,এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ জিসান আলী,জেলা নিরাপদ খাদ্য অফিসার আদদা আন সিনা, নমুনা সংগ্রহ সহকারী রাজিব হোসেন, মোঃ জুরাইজ হোসেন- ল্যাব টেকনিশিয়ান,মোঃ আবুল হাসনাত,ল্যাব এ্যাসিসট্যান্ট,জেলা সকল নিরাপদ খাদ্য পরিদর্শক, মোহাম্মদ হাসানুজ্জামান খান লিপু।

এদিন নড়াইলের কয়েটি প্রতিষ্ঠানে খাদ্য পরীক্ষা করে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেটের উপস্থিতি পাওয়া যায়। প্রাথমিকভাবে প্রতিষ্ঠানগুলোকে নোটিশ দেয়া হয়। পরবর্তীতে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, খাদ্যে ভেজাল রোধে এই পরীক্ষাগারে তাৎক্ষণিক পরীক্ষার ফলাফল মিলবে। সেই ফলাফলের ভিত্তিতে আইনগত ব্যবস্থা নেয়া হবে।খাদ্যে ভেজাল রোধে নড়াইলে একদিন এই পরীক্ষাগারে কার্যক্রম পরিচালনা করেন জেলা নিরাপদ খাদ্য অফিসার আদদা আন সিনা।

আদদা আন সিনা বলেন, ভ্রাম্যমাণ পরীক্ষাগারে ‘র‌্যাপিড টেস্টকিট’ ব্যবহারের মাধ্যমে খাদ্যে ভেজালের তাৎক্ষণিক ফলাফল পাওয়া যাবে । এতে ব্যবসায়ীদের ভোগান্তি কমবে। পাশাপাশি নিরাপদ খাদ্যের নিশ্চয়তা পাবেন মানুষ।

তিনি জানান, এ পরীক্ষাগারে পরীক্ষাগারে দুধে ডিটারজেন্ট, স্টার্ট ও ইউরিয়ার উপস্থিতি ঘি-তে ‘বনস্পতি /হাউড্রোজিনেটেড এডিবল ফ্যাটের’ উপস্থিতি জানা যাবে। হলুদের গুড়ায় লেড ক্রোমেট, মরিচের গুড়ায় ইটের গুড়া, গোল মরিচে পেঁপে বীজ মিশ্রণ নারকেল তেলে ভেজাল, শাক-সবজি, ফল-মূলে রং ও কীটনাশকের উপস্থিতি, মধুতে চিনির মিশ্রণ, পাউরুটিতে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেটের উপস্থিতি, খাবারে অননুমোদিত কৃত্রিম রং ও ক্ষতিকর ভারি ধাতুর উপস্থিতিসহ আরও অনেক পরীক্ষার ফলাফল তাৎক্ষণিকভাবে পাওয়া যাবে এ ভ্রাম্যমাণ ল্যাবরেটরিতে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন