হোম রাজনীতি নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আবেদনের শুনানি ২১ অক্টোবর

নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আবেদনের শুনানি ২১ অক্টোবর

কর্তৃক Editor
০ মন্তব্য 13 ভিউজ

রাজনীতি ডেস্ক:

রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন বাতিল করে দেয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দলটির আপিল ২০২৩ সালের নভেম্বরে খারিজ করে আপিল বিভাগ। এবার খারিজ হওয়া সেই আপিলটি পুনরুজ্জীবিত করার আবেদন করেছে দলটি। আগামী ২১ অক্টোবর এই বিষয়ে শুনানি হবে।

রোববার (১ সেপ্টেম্বর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. আশফাকুল ইসলাম এই দিন ধার্য করেন। আপিল বিভাগের পূর্নাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে।

এর আগে, রোববার সকালে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন ফিরে পেতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে খারিজ হওয়া আপিলটি পুনরুজ্জীবিত করার আবেদন করে দলটি। দলটির আইনজীবী মোহাম্মদ শিশির মনির জানায়, ‘ডিসমিস ফর ডিফল্ট’ হিসেবে খারিজ হওয়া আপিলটি পুনরুজ্জীবিত করতে আবেদন করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। এরপর ২০১৮ সালের ৭ ডিসেম্বর বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন। পরবর্তীতে হাইকোর্টে রায়ের বিরুদ্ধে আপিল করে জামায়াতে ইসলামী। এরপর গত বছরের নভেম্বরে সেই আপিল খারিজ করে দেন আপিল বিভাগ।

এদিকে, গত ১ আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনের মধ্যে জামায়াত ইসলামীকে নিষিদ্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে তৎকালীন আওয়ামী লীগ সরকার। শেখ হাসিনার সরকারের পতনের পর গত ২৮ আগস্ট জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন বাতিল করে অন্তর্বর্তী সরকার।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন