হোম আন্তর্জাতিক দ্রুততম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড নেপালি নারীর

দ্রুততম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড নেপালি নারীর

কর্তৃক Editor
০ মন্তব্য 60 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

নারী এভারেস্ট জয়ীদের মধ্যে দ্রুততম সময়ে পর্বতের সর্বোচ্চ চূড়ায় আরোহন করে রেকর্ড গড়েছেন এক নেপালি নারী। ফুঞ্জো লামা নামে এই নারীর এভারেস্ট জয় করতে সময় লেগেছে মাত্র ১৪ ঘণ্টা ৩১ মিনিট।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের এক প্রতিবেদন মতে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ মে) সবচেয়ে কম সময়ে মাউন্ট এভারেস্ট আরোহন করে আগের নারী এভারেস্ট জয়ীদের রেকর্ড ভেঙেছেন ফুঞ্জো লামা।

বিশ্বে সবচেয়ে উচ্চতম পর্বত নেপালের মাউন্ট এভারেস্ট। যার উচ্চতা ২৯ হাজার ফুট। এর চূড়ায় পৌঁছাতে পর্বতারোহীদের সাধারণত কয়েক দিন সময় লাগে।

কিন্তু এক্ষেত্রে অনেকটাই ব্যতিক্রম ফুঞ্জো লামা। ২০১৮ সালে ৩৯ ঘণ্টা ৬ মিনিটে এভারেস্টে আরোহণের মাধ্যমে নারীদের মধ্যে দ্রুততম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড গড়েন তিনি।

২০২১ সালে সেই রেকর্ড ভেঙেছিলেন হংকংয়ের আদা সাং ইয়িং-হং। মাত্র ২৫ ঘন্টা ৫০ মিনিটে এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি। তিন বছরের মাথায় আদা সাং ইয়িং-হংয়ের রেকর্ড ভেঙে ফেলেছেন লামা।

শুধু তাই নয়, নিজের নিজের আগের রেকর্ড থেকে ১১ ঘণ্টা কম সময় নিয়ে আবারও বিশ্ব রেকর্ড গড়েছেন।

এভারেস্টের বেজ ক্যাম্পের পর্যটন বিভাগের ফিল্ড অফিসের প্রধান খিম লাল গৌতম জানান, তিনি (ফুঞ্জো লামা) স্থানীয় সময় বুধবার (২২ মে) বিকেল ৩টা ৫২ মিনিটে বেজ ক্যাম্প থেকে যাত্রা শুরু করে বৃহস্পতিবার সকাল ৬টা ২৩ মিনিটে এভারেস্ট চূড়ায় পৌঁছান।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন