হোম অন্যান্যস্বাস্থ্য দেশে ডেঙ্গু পরিস্থিতি সহনীয় পর্যায়ে রয়েছে: উপদেষ্টা হাসান আরিফ

দেশে ডেঙ্গু পরিস্থিতি সহনীয় পর্যায়ে রয়েছে: উপদেষ্টা হাসান আরিফ

কর্তৃক Editor
০ মন্তব্য 14 ভিউজ

স্বাস্থ্য ডেস্ক:

গত বছর এই সময়ে ডেঙ্গুতে ৬৯১ জন মারা গিয়েছিলেন। তবে এবার শুধুমাত্র ৯২ জন মারা গেছেন। দেশে ডেঙ্গু পরিস্থিতি সহনীয় পর্যায়ে রয়েছে। এমন মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ। রোববার (৯ সেপ্টেম্বর) রাজধানীর সচিবালয়ে ডেঙ্গু নিয়ে বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

হাসান আরিফ বলেন, ডেঙ্গু যাতে না বৃদ্ধি পায় সে ব্যবস্থা নেয়া হয়েছে। চিকিৎসা ও সচেতনতার ওপর জোর দেয়া হচ্ছে। সচেতনতা বাড়াতে প্রতি শুক্রবার মসজিদ, মন্দিরসহ ধর্মীয় উপসনালয়গুলোতে প্রচারণা চালানো হবে। দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ডেঙ্গু প্রতিরোধে গবেষণামূলক কার্যক্রম নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

সংবিধান ও নির্বাচন ইস্যুতে তিনি বলেন, সংবিধান সংস্কার ও নির্বাচনী ব্যবস্থায় আস্থা ফিরিয়ে আনতে আলোচনা হচ্ছে। তবে সেটি কোন প্রক্রিয়ায় হবে তা এখনও ঠিক হয়নি। এক্ষেত্রে, ছাত্র-জনতার কাছ থেকে মতামত নিতে হবে। সংবিধান পুর্নলিখন, সংশোধন নাকি বাতিল করা হবে তা ছাত্র-জনতার মতামতের ওপর নির্ভর করবে। সংবিধানের মধ্যে থেকে জিম্মি করে আওয়ামী লীগ সরকার মানুষকে দমন করেছে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, সংস্কার ১৫ দিনে করা যাবে না। এক্ষেত্রে সময় লাগবে। নির্বাচনী ব্যবস্থাকে ভোটারদের কাছে গ্রহনযোগ্য করার ব্যবস্থা করা হবে। আগামী নির্বাচন কবে হবে ও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনার বিষয়টি ছাত্র-জনতা ঠিক করবে।

আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, এখনও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক হয়নি। কারণ আগের সরকার তাদেরকে ব্যবহার করেছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে অন্তর্বর্তী সরকার চেষ্টা করছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৫ হাজার ২০৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে ৯৫ জন মারা গেছেন। মারা যাওয়াদের মধ্যে নারীদের সংখ্যা বেশী।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন