হোম অন্যান্যসারাদেশ দিনে পরিবহন চালক, রাতে ওরা ভয়ংকর ডাকাত

ঢাকার আশপাশের এলাকায় সম্প্রতি ডাকাতির ঘটনা অনেক বেড়ে গেছে। বাস ডাকাতির একটি মামলা তদন্ত করতে গিয়ে শুক্রবার (৩ মার্চ) সাভারের বিভিন্ন এলাকা থেকে ৬ জনকে গ্রেফতারের পর গোয়েন্দা পুলিশ বলছে, রাজধানীর আশপাশের এলাকায় একাধিক চক্র সক্রিয় রয়েছে।

পুলিশ বলছে, গ্রেফতারকৃতরা পরিবহন চালক হলেও তাদের মূল পেশা রাতের বেলায় ডাকাতি করা। প্রথমে বাস ডাকাতি করে চক্রের সদস্যরা। পরে রাতভর যাত্রী তুলে মারধর করে ছিনিয়ে নেয় সর্বস্ব।

শনিবার (৪ মার্চ) দুপুরে ঢাকা মেট্রোপলিট পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

গ্রেফতাররা হলেন- ফখরুল কবির শান্ত (২৯), মো. মনির হোসেন (৩০), মো. ইমরান (২২), মো. মুজাহিদ ওরফে বাবু (২৮), মো. রাজিব ওরফে আসিফ (২১) ও মো. সানি (২৬)। তাদের কাছ থেকে ডাকাতির কাজে ব্যবহৃত দেশীয় অস্ত্রসহ ৩টি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

চক্রটির কয়েক সদস্য মাস দুয়েক আগে একই মামলায় জামিনে কারাগার থেকে বের হন। সবার বিরুদ্ধেই রয়েছে একাধিক ডাকাতির মামলা।

মোবাইলে ধারণ করা এক ভিডিওতে দেখা গেছে, কারও ফেটেছে মাথা, কারও হাতে মারাত্মক জখম, কেউ আবার আঘাত পেয়েছেন পায়ে। আহত হলেও এ যাত্রায় তারা বেঁচে ফিরেছেন। গত ১২ ফেব্রুয়ারি রাত সাড়ে ১২টা থেকে টানা ৬ ঘণ্টা ডাকাত দলের কব্জায় ছিলেন সবাই। গাজীপুর-খুলনা রুটের রিসাত পরিবহনের বাসে ঘটে এ ঘটনা।

জানা গেছে, গাবতলীতে সড়কের পাশে বাসটি রেখে রাতে ঘুমানোর প্রস্তুতি নিচ্ছিলেন চালক ও সহকারী। হঠাৎই ৭ থেকে ৮ জনের ডাকাত দল বাসে উঠে জিম্মি করে তাদের।

এরপর বাস নিয়ে রাতভর রাজধানীর বিভিন্ন সড়কে ঘুরে ঘুরে যাত্রী তুলে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত যায় ডাকাতরা। সেখান থেকে বাস ঘুরিয়ে আবারও রাজধানীতে। শেষ পর্যন্ত ভোরের দিকে তারা সাভারের কবিরপুরে বাসটি রেখে পালিয়ে যায়।

সংবাদ সম্মেলনে হারুন অর রশীদ জানান, ডাকাত দলের সদস্যরা প্রথমে বাস ডাকাতি করে। পরে নিজেরাই সেই বাসের চালক ও সহকারী সেজে সারা রাত চষে বেড়ায় রাজধানীসহ আশপাশের এলাকায়। ডাকাত দলের বিভিন্ন গ্রুপ থেকে ২ থেকে ৩ জন সদস্য আসে। তাদের আসল নেতা কে, সেটা তারাও জানে না।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান আরও জানান, প্রতি স্টেশন থেকে ডাকাতরা একজন করে যাত্রী তুলেছে। এরপর তার কাছ থেকে সব টাকা পয়সা নেয়া হয়েছে। টাকা তুলে আবার তাদের ফেলে যায় না, বাসের পেছনে রেখে দুইজন ডাকাত পাহারা দেয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন