হোম অর্থ ও বাণিজ্য দরিদ্র মানুষের কথা ভেবেই ডিম আমদানি: কৃষিমন্ত্রী

বাণিজ্য ডেস্ক:

দেশের দরিদ্র মানুষ যেন সস্তায় ডিম খেতে পারে, এ জন্য ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

সোমবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে আয়োজিত ‘কৃষি বিপ্লব ও জলবায়ু পরিবর্তনের প্রভাব’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন কৃষিমন্ত্রী।

তিনি বলেন, এতদিন ডিম উৎপাদক ও ব্যবসায়ীরা অনেক লাভ করেছেন। তবে দেশের দরিদ্র মানুষ যেন সস্তায় ডিম খেতে পারে ও শিশুদের আমিষের চাহিদা পূরণ হয় সেজন্য চার কোটি ডিম আমদানির অনুমতি দিয়েছে সরকার।

ডিম আমদানির অনুমতি প্রদানের প্রভাবে দেশের পোল্ট্রিশিল্প ক্ষতিগ্রস্ত হবে কিনা; এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, দেশে চাহিদা বেড়ে গেলে চাল, গম, ডাল তেল যেভাবে আমদানি করে মানুষের প্রয়োজন মেটানো হয়। ঠিক সেভাবেই ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে।

বাজারে সরকার নির্ধারিত ১২ টাকার বেশি দরে এখনও ডিম বিক্রি হচ্ছে। এ সংক্রান্ত প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, বাজার মনিটরিং একটি জটিল প্রক্রিয়া। তবে সরকার এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। অতি শিগগিরই ডিমের বাজার স্বাভাবিক হয়ে আসবে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

এর আগে সোমবার (১৮ সেপ্টেম্বর) দেশের বাজারে ডিমের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় তা সামাল দিতে ৪ কোটি ডিম আমদানির অনুমোদন দিয়েছে সরকার। চারটি প্রতিষ্ঠানকে এই ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, যদি বাজার মনিটরিং করে দেখা যায় যে, আমদানির পরও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না, তাহলে আরও ডিম আমদানির অনুমতি দেয়া হতে পারে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন