হোম অন্যান্যসারাদেশ তালায় মোবাইল কোর্টের অভিযানে ভেজাল দুধ ব্যাবসায়ীর ৬ মাসে কারাদন্ড

নিজস্ব প্রতিনিধি :

দুধে ভেজাল দেওয়ার অভিযোগে দুধ প্রস্তুত কারক এক ব্যক্তিকে মোবাইল কোর্টের মাধ্যমে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এসময় মোবাইল কোর্টের ম্যাজিস্ট্রেট ৪৭০ কেজি ভেজাল দুধ, ৩৬ কেজি গ্লুকোজ ও ক্রিম বানানোর জন্য ১০ লিটার তেল জব্দ করেন। আজ সকালে তালা উপজেলার মেহেন্দি গ্রামে ভেজাল দুধ ব্যবসায়ী উজ্জ্বল কুমার ঘোষের বাড়িতে অভিযান চালায় মোবাইল কোর্ট।

আজ সাকলে সাতক্ষীরা জেলা প্রশাসকের সার্বিক নির্দেশনায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর তালা উপজেলার মহান্দী এলাকায় ভেজাল দুধ বিরোধী যৌথ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে দুধ ব্যবসায়ী উজ্জ্বল কুমার ঘোষ, পিতা: বসুদেব এর দুধ প্রক্রিয়াকরণ স্থানে অভিযান পরিচালনা করে ভেজাল সন্দেহে প্রায় ৪৭০ কেজি দুধ জব্দ করেন। পরবর্তী তার বাসায় অভিযান চালিয়ে দুধ বানানোর কাজে ব্যবহার ৩৬ কেজি গ্লুকোজ, ক্রিম বানানোর কাজে ব্যবহৃত ১০ লিটার তেল ও ব্লেন্ডার মেসিন জব্দ করা হয়।

পরবর্তীতে উজ্জ্বল কুমার ঘোষ স্বীকার করেন তিনি দীর্ঘদিন এসকল অপদ্রব্য মিশিয়ে দুধ বানিয়ে তরল দুধ হিসেবে বিক্রি করে আসছেন। তিনি আরো বলেন এলাকার অনেক ব্যবসায়ী এই ধরনের কাজে জড়িত। অধিক নিশ্চয়তা লক্ষ্যে জব্দকৃত দুধ ল্যাব পরীক্ষা করে গ্লুকোজের উপস্থিত নিশ্চিত হওয়া যায়।

পরবর্তীতে তালা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ রুহুল কুদ্দুস কে বিষয়টি জানানো হলে, তিনি মোবাইল কোর্টের মাধ্যমে অভিযুক্ত ব্যক্তিকে ছয় মাসের কারাদণ্ডাদেশ প্রদান এবং ভেজাল দুধ ধ্বংস করার নির্দেশ দেন।

সাতক্ষীরা জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোখলেছুর রহমান জানান, অভিযান করেও ভেজাল দুধ তৈরী বন্ধ করা যাচ্ছে না। বিশেষ করে ঘোষপাড়াগুলোতে এমন ভেজাল কারবার চলছে।

জনসচেতনতা বৃদ্ধি ও জনপ্রতিনিধিদের এটি বন্ধে এগিয়ে আসতে হবে। আমরা অভিযান করছি শাস্তির আওতায় নিয়ে আসছি। অথচ পরবর্তীতে দেখা যাচ্ছে তারা আবারও একই কাজে লিপ্ত হচ্ছে। তবে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন