হোম জাতীয় তফসিল ঘোষণা নিয়ে কী বলছেন ইসি সচিব

জাতীয় ডেস্ক:

জল্পনা-কল্পনার মধ্যেই নভেম্বরের প্রথমার্ধেই তফসিল ঘোষণার ইঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

সোমবার (১৩ নভেম্বর) আগারগাঁওয়ে কমিশন সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করার সময় তিনি এ বিষয়ে কথা বলেন।

ব্রিফিংয়ে লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে অনিয়ম প্রমাণিত হওয়ায় তিনটি কেন্দ্রের ফলাফল বাতিল করে চূড়ান্ত ফলাফল ঘোষণার সিদ্ধান্ত বিষয়ে জানান ইসি সচিব।

পরে সাংবাদিকরা তফসিল ঘোষণার বিষয়ে জানতে চান। জবাবে জাহাংগীর আলম বলেন, কমিশন জানিয়েছে নভেম্বর মাসের প্রথমার্ধে তফসিল ঘোষণা করা হবে। যেহেতু মাসের প্রথমার্ধের আরও কয়েকদিন বাকি আছে, সে পর্যন্ত অপেক্ষা করুন।

এরআগে, গত শুক্রবার (১০ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) মাঠ প্রশাসনের কর্মকর্তাদের প্রশিক্ষণে নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান জানিয়েছিলেন, সংসদ নির্বাচনের তফসিল এক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হতে পারে।

সে অনুযায়ী চলতি সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

এদিকে সংসদ নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে ৩০০ আসনের ভোটার তালিকা চূড়ান্ত করেছে ইসি। বৃহস্পতিবার (২ নভেম্বর) আসনভিত্তিক ভোটার তালিকা চূড়ান্ত করা হয়। চূড়ান্ত তালিকা অনুযায়ী মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন।

সবশেষ ভোটার তালিকা অনুযায়ী, দেশে ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪ জন। আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন