হোম জাতীয় ডেল্টা প্ল্যান বাস্তবায়নে কাউন্সিল গঠন

ডেল্টা প্ল্যান বাস্তবায়নে কাউন্সিল গঠন

কর্তৃক Editor
০ মন্তব্য 71 ভিউজ

জাতীয় ডেস্ক:

নতুন সরকার গঠন হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল গঠন করা হয়েছে। বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে নীতি নির্ধারণ, সিদ্ধান্ত গ্রহণ, কৌশলগত পরামর্শ এবং দিক নির্দেশনা দিতে এটি গঠন করা হয়েছে।

সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রীকে চেয়ারপারসন করে গঠিত ১৪ সদস্যের এই কাউন্সিলে পরিকল্পনামন্ত্রীকে ভাইস-চেয়ারম্যান করা হয়েছে। সদস্য সচিবের দায়িত্ব দেয়া হয়েছে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্যকে।

প্রজ্ঞাপনে জানানো হয়, কাউন্সিল বছরে ন্যূনতম ১টি সভা করবে। প্রয়োজনবোধে এ কাউন্সিল নতুন সদস্য অন্তর্ভুক্ত (কো-অপ্ট) করতে পারবে। বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ এ কাউন্সিলকে সাচিবিক সহায়তা দেবে।

কাউন্সিলের কার্যপরিধিতে বলা হয়, বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে নীতি নির্ধারণ, সিদ্ধান্ত গ্রহণ, কৌশলগত পরামর্শ এবং দিক নির্দেশনা প্রদান; বাংলাদেশ ডেল্টা প্ল্যান হালনাগাদকরণে দিক নির্দেশনা প্রদান; বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০-এর বিনিয়োগ পরিকল্পনা প্রণয়নে নীতি নির্ধারণ ও নির্দেশনা প্রদান এবং ডেল্টা ফান্ড গঠন ও ব্যবহারে দিক নির্দেশনা প্রদান।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর ডেল্টা প্ল্যান বা ‘বদ্বীপ পরিকল্পনা-২১০০’ এর অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। বন্যা, নদী ভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা এবং বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনার দীর্ঘমেয়াদি কৌশল এই মহাপরিকল্পনার অংশ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন