হোম আন্তর্জাতিক ডিসপোজেবল ই-সিগারেট নিষিদ্ধ করছে যুক্তরাজ্য

ডিসপোজেবল ই-সিগারেট নিষিদ্ধ করছে যুক্তরাজ্য

কর্তৃক Editor
০ মন্তব্য 51 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

অপ্রাপ্তবয়স্কদের ধূমপান থেকে বিরত রাখতে ডিসপোজেবল ভ্যাপ বা একবার ব্যবহারযোগ্য ই-সিগারেট নিষিদ্ধ করতে যাচ্ছে যুক্তরাজ্য। পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য হুমকি হিসেবে বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

এক বিবৃতিতে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, আমাদের শিশু ও কিশোর-কিশোরীদের ধূমপান থেকে বিরত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। এমনকি যেসব প্রাপ্তবয়স্ক তরুণ-তরুণী ধূমপানে অভ্যস্ত হয়ে পড়েছে, তাদেরকেও ধীরে ধীরে ধূমপানমুক্ত জীবনে ফিরিয়ে আনতে চাই। শিগগিরই এ পদক্ষেপ নেয়া হবে।

ধূমপান যুক্তরাজ্যে বিরাট একটি সমস্যা। দেশটির প্রতি চার জন ক্যানসার রোগীর একজন ধূমপানের কারণে এই রোগটিতে আক্রান্ত হন। এছাড়া ক্যানসার ও নিয়মিত ধূমপানের কারণে সৃষ্ট বিভিন্ন শারীরিক জটিলতায় আক্রান্ত হয়ে প্রতি বছর ব্রিটেনে মৃত্যু হয় অন্তত ৮০ হাজার মানুষের।

গত বছরের অক্টোবরে ঋষি সুনাক একটি আইন পাস করার পরিকল্পনা ঘোষণা করেন। ওই আইনে বলা হয়, যে কেউ ১ জানুয়ারি ২০০৯ বা তার পরে জন্মগ্রহণ করলে, তারা তাদের জীবদ্দশায় সিগারেট কিংবা অন্য কোনো তামাকজাত পণ্য কিনতে পারবেন না।

ভ্যাপ বা ই-সিগারেটকে যদিও মানুষজনের ধূমপান ত্যাগ করতে সাহায্য করার চাবিকাঠি হিসেবে দেখা হয়, তবে এটি নিয়ে উদ্বেগ রয়েছে, ভ্যাপিং পণ্য তরুণদের মধ্যে নিকোটিন আসক্তির কারণ হতে পারে। যুক্তরাজ্য সরকারের তথ্যমতে, দেশটিতে ১১ থেকে ১৫ বছর বয়সীদের মধ্যে ৯ শতাংশ ভ্যাপিং পণ্য ব্যবহার করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ডিসেম্বরে বলেছিল, সব ধরনের ভ্যাপ ফ্লেভার নিষিদ্ধ করা উচিত।

এদিকে সরকারের এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে ই-সিগারেট প্রস্তুতকারী ব্রিটিশ উদ্যোক্তাদের সংগঠন ইউকে ভ্যাপিং ইন্ডাস্ট্রি অ্যাসোসিশেন। সেই সঙ্গে অ্যাসোসিয়েশন হুমকি দিয়ে বলেছে, যদি সত্যিই সরকার এই কঠোর সিদ্ধান্ত বাস্তবায়ন করে, সেক্ষেত্রে ২০২৪ সালের পার্লামেন্ট নির্বাচনে ভোটের ক্ষেত্রে তার ফল ভুগতে হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন