হোম আন্তর্জাতিক জুনের শেষে চীন সফরে যাবেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:

জুনের শেষে চীন সফরে যাবেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হপকিন্স। বাণিজ্যিক প্রতিনিধিদলের প্রধান হিসেবে তিনি এবারের চীন সফরে যাবেন বলে জানা গেছে।

সোমবার (১২ জুন) সাপ্তাহিক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান। খবর রয়টার্সের।

সংবাদ সম্মেলনে হপকিন্স বলেন, এই বাণিজ্যিক সফরে চীনের সঙ্গে পর্যটন, শিক্ষা, গেমিং, ডেইরিসহ বিভিন্ন খাতের বিস্তর আলোচনা হবে। চীনের সঙ্গে নিউজিল্যান্ডের সম্পর্ক বেশ গুরুত্বপূর্ণ এবং সুদূপ্রসারী।

তিনি বলেন, ‘চীনের সঙ্গে আমাদের সম্পর্ক ধারাবাহিক ও স্থিতিশীল রয়েছে। এ কারণে আমরা গর্ববোধ করি।’

চীন নিউজিল্যান্ডের বৃহত্তম ব্যবসায়িক অংশীদার। প্রতিবছর চীনে ২০ বিলিয়ন নিউজিল্যান্ড ডলারের রফতানি করে দেশটি। সাম্প্রতিক বছরগুলোতে নানা জটিলতার মুখোমুখি হলেও নিউজিল্যান্ড কোনো বাধা ছাড়াই চীনের সঙ্গে তার ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে গেছে।

চলতি বছরের মার্চে চীন সফর করেন নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানিয়া মাহুতা। সে সময় তিনি দক্ষিণ চীন সাগরের সঙ্গে তাইওয়ান প্রণালির চলমান উত্তেজনা নিয়ে বেশ উদ্বেগ প্রকাশ করেন। এ ছাড়াও তিনি পশ্চিম চীনের জিনজিয়াং অঞ্চলে মানবাধিকার পরিস্থিতি ও হংকংয়ের অধিকার ও স্বাধীনতার অবক্ষয় ইস্যুতে বেশ উদ্বিগ্ন ছিলেন।

সাবেক প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের পদত্যাগের পর চলতি বছরের জানুয়ারি মাসে প্রধানমন্ত্রী হন ক্রিস হপকিন্স। ক্ষমতায় আসার পর এই প্রথম চীন সফর করবেন তিনি। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের আয়োজনে অনুষ্ঠিত প্যাসিফিক সম্মেলনের জন্য পাপুয়া নিউ গিনিতে গিয়েছিলেন তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন