হোম রাজনীতি জাতিসংঘের মানবাধিকার কমিশনের বিবৃতি ত্রুটিপূর্ণ: পররাষ্ট্রমন্ত্রী

রাজনীতি ডেস্ক:

জাতিসংঘের মানবাধিকার কমিশন (ইউএনএইচসিআর) ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র নিয়ে দেশে অনেকেই খেলছে। জো বাইডেনের ভুয়া উপদেষ্টা তার প্রমাণ।

বুধবার (১ নভেম্বর) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিন ঘটা সহিংসতায় নিহত হয়েছেন এক পুলিশ সদস্য এবং আহত হয়েছেন সাংবাদিকসহ দেড় শতাধিক মানুষ। এ ঘটনায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমাদেশগুলো ইতোমধ্যে উদ্বেগ জানিয়েছে। সবশেষ মঙ্গলবার বাংলাদেশে রাজনৈতিক সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন কার্যালয়।

এই বিবৃতিতে বিএনপির পাশাপাশি সহিংসতার পেছনে ক্ষমতাসীন দলের দিকেও ইঙ্গিত করেছে জাতিসংঘ। যেখানে বলা হয়, ২৮ অক্টোবর বিরোধী দলের বিক্ষোভকারীরা প্রধান বিচারপতি ও অন্যান্য বিচারকের বাসভবনে হামলা চালায় এবং অন্তত ৩০ সাংবাদিককে মোটরসাইকেলে আরোহনকারী মুখোশধারীরা লাঞ্ছিত করে, যারা ক্ষমতাসীন দলের সমর্থক বলে ধারণা করা হচ্ছে। পাশপাশি নির্বাচন সামনে রেখে সব রাজনৈতিক পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানানো হয়।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমার মনে হয় ২৮ অক্টোবরের ঘটনা নিয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশন যথাযথ অবহিত নয়। তাদের অনেক বর্ণনা বেশ ত্রুটিপূর্ণ এবং আসল ঘটনার বিবর্জিত। এ রকম প্রতিষ্ঠানগুলোর তথ্যের ঘাটতি থাকা খুবই দুঃখজনক। আমরা এর একটা প্রতিবাদ পাঠাব।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন