হোম আন্তর্জাতিক জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইয়েমেনিদের বিরুদ্ধে প্রস্তাব পাস

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইয়েমেনিদের বিরুদ্ধে প্রস্তাব পাস

কর্তৃক Editor
০ মন্তব্য 65 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

লোহিত সাগরে একের পর এক জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা। এবার ইয়েমেনের এ গোষ্ঠীটির বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস করা হয়েছে। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

নিরাপত্তা পরিষদের এ প্রস্তাবে লোহিত সাগরে হুতিদের জাহাজে আক্রমণ বন্ধ করার বিষয়টি উল্লেখ করা হয়। এ প্রস্তাবটি ১১-০ ভোটে পাস হয়েছে। জাপান ও যুক্তরাষ্ট্র যৌথভাবে এ প্রস্তাব উত্থাপন করেছে। আন্তর্জাতিক বাণিজ্যে হুতিদের এ হামলায় ব্যাপক ক্ষতি হয়েছে।

নিরাপত্তা পরিষদের এ ভোটে চীন, রাশিয়া, মোজাম্বিক ও আলজেরিয়া অংশ নেয়নি। গত নভেম্বর থেকে এ পথে ২৬ বার জাহাজে হামলা হয়েছে। এর ফলে লোহিত সাগর ও সুয়েজ খালে এড়িয়ে চলছে। এর বিপরীতে পণ্যবাহী জাহাজগুলো আফ্রিকার কেপ অব গুড হোপ ঘুরে চলাচল করছে।

হুতিদের দাবি, গাজায় ইসরায়েলের হামলা বন্ধ না হওয়া পর্যন্ত তারা জাহাজে হামলা বন্ধ করবে না। গোষ্ঠীটি মার্কিনিদেরও হুঁশিয়ারি দিয়েছে। তারা জানিয়েছে, মার্কিন রণতরী তাদের লক্ষ্য করলে তারাও পাল্টা হামলা চালাবে।

এদিকে ইরানের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন মধ্যপ্রাচ্য সফরকালে একাধিকবার ইরানকে হুমকি দিয়ে বলেন, হুতিরা লোহিত সাগরে হামলা বন্ধ না করলে ইরানের বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

বুধবার ওয়াশিংটনও একই কথা বলেছে। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ ইরানকে লোহিত সাগরে হুতিদের আক্রমণ বন্ধের জন্য আহ্বান জানিয়েছে। আক্রমণ বন্ধ না হলে অন্য দেশগুলোর সঙ্গে পরামর্শ করে পরবর্তী পদেক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে তারা। এছাড়া হুতিদের হামলার পেছনে ইয়েমেনের সম্পৃক্ততার দাবি করছে বিভিন্ন গোষ্ঠী।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন