হোম অন্যান্যসারাদেশ চিংড়ির রেনু পোনা ফেলে পালালো জেলেরা

মোংলা প্রতিনিধি :

সুন্দরবন সংলগ্ন শ্যালা নদী ও মোংলার জয়মনিতে অভিযান চালিয়ে নিষিদ্ধ চিংড়ির রেনু পোনা জব্দ করা হয়েছে। সোমবার (৭ জুন) সকালে বনবিভাগ ও নৌ পুলিশ অভিযান চালিয়ে ৩০ হাজারের মত এ পোনা জব্দ করে। পূর্ব সুন্দরবনের এসিএফ (সহকারী বন সংরক্ষক) মোঃ এনামুল হক ও চাঁদাপাই নৌ থানার ওসি মোঃ তজিমুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। তবে এসময় জেলেরা পালিয়ে যান বলে দাবি করেন তারা।

এসিএফ এনামুল হক বলেন, সুন্দরবনের নদী-নদীতে রেনু পোনা (গলদা ও বাগদা চিংড়ি) ধরা নিষিদ্ধ। তারপরও দীর্ঘদিন ধরে এক শ্রেণীর অসাধু জেলে-মহাজনরা অধিক মুনাফার লোভে কিছু জেলেদের দিয়ে এই পোনা শিকার করাচ্ছেন। সোমবার (৭ জুন) সকালে এমন খবরে নৌ পুলিশের সহায়তায় সুন্দরবনের শ্যালা নদীতে বনরক্ষী মিজানুর রহমানের নেতৃত্বে অভিযান চালানো হয়। এসময় তাদের অভিযান টের পেয়ে জেলেরা রেনু পোনা ফেলে পালিয়ে যায় বলে জানান তিনি।

এসব পোনা বাগেরহাটের ফকিরহাট, মোল্লার হাট, মোড়েলগঞ্জসহ দক্ষিনাঞ্চলের বেশ কয়েকটি এলাকায় জেলে মহাজনরা বিক্রি করেন বলেও এসিএফ এনামুল হকের ভাষ্য। তবে জেলে মহাজনদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হচ্ছে না, ‘জানতে চাইলে তিনি বলেন, তাদের বিরুদ্ধে শিগগিরই অভিযান হবে’।

এদিকে জেলেদের ফেলে রাখা ৩০ হাজার রেনু পোনা আবার নদীতেই অবমুক্ত করা হয়েছে বলে জানান এসিএফ এনামুল হক।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন