হোম ঢাকাফরিদপুর চলাচলের রাস্তায় টিনের বেড়া, দুদিন ধরে অবরুদ্ধ পরিবার

চলাচলের রাস্তায় টিনের বেড়া, দুদিন ধরে অবরুদ্ধ পরিবার

কর্তৃক Editor
০ মন্তব্য 79 ভিউজ

অনলাইন ডেস্ক:

ফরিদপুরের আলফাডাঙ্গায় জমি-জমা নিয়ে বিরোধের জেরে চলাচলের রাস্তায় টিনের বেড়া দিয়ে দুদিন ধরে একটি পরিবারকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে প্রতিবেশীর বিরুদ্ধে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাস্তাটি উন্মুক্ত করে দেয়ার জন্য ভুক্তভোগী পরিবার আলফাডাঙ্গা থানায় লিখিত অভিযোগ দিলেও শুক্রবার (২০ অক্টোবর) বিকেল পর্যন্ত অবরুদ্ধ রয়েছে আলফাডাঙ্গার মফিদুল ইসলামের পরিবারটি।

এর আগে বুধবার (১৮ অক্টোবর) দিবাগত রাতে উপজেলার কুচিয়া গ্রামের ব্যবসায়ী মফিদুল ইসলামের পরিবারের সদস্যদের চলাচলের রাস্তার মুখে টিনের বেড়া দিয়ে তাদের অবরুদ্ধ করে রাখেন প্রতিবেশী হাবিবুর রহমান ও তার লোকজন।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, আলফাডাঙ্গা উপজেলার গোপালপুর ইউনিয়নের কুচিয়া গ্রামের বাসিন্দা মৃত মোকলেচুর রহমানের ছেলে মফিদুল ইসলামের সঙ্গে প্রতিবেশী হাবিবুর রহমানের কুচিয়াগ্রাম মৌজার ৮৫৩ নম্বর দাগের ৭ শতাংশ জমির মালিকানা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে।

ওই দাগে মফিদুল ইসলামের বাবা ক্রয় সূত্রে ২৭ শতাংশ জমির মালিক। বাবা মোকলেচুর রহমান মারা যাওয়ার পর থেকে পৈত্রিক সূত্রে মফিদুল ইসলাম বসবাস করে আসছেন জমিতে। ২৭ শতাংশ জমির মধ্যে ৭ শতাংশ জমি তাদের প্রতিবেশী হাবিবুর রহমানের নামে বিএস জরিপে রেকর্ড হয়ে যায়। বিষয়টি নিয়ে মফিদুল ইসলামের করা একটি রেকর্ড সংশোধনী (দেওয়ানী মামলা) আদালতে বিচারাধীন রয়েছে।

দলিল মূলে মালিক মফিদুল ইসলামের ৭ শতাংশ জমি জবরদখল করেছে রেকর্ড সূত্রে মালিক প্রতিবেশী হাবিবুর রহমান। ওই জমিটি মফিদুলদের বাড়ি থেকে বের হওয়ার রাস্তার জমি। হঠাৎ বুধবার (১৮ অক্টোবর) রাতে হাবিবুর রহমানের নেতৃত্বে তার দুই ভাইসহ পরিবারের লোকজন মফিদুল ইসলামের পৈত্রিক সম্পত্তির রাস্তা বন্ধ করে টিনের বেড়া দিয়ে ঘিরে ফেলে।

ওইদিন সকালে মফিদুল ইসলামের পরিবারের লোকজন ঘুম থেকে উঠে দেখে তাদের চলাচলের রাস্তায় টিনের বেড়া দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। মফিদুল ইসলাম ঢাকা শহরে বেকারির ব্যবসা করায় বৃহস্পতিবার রাস্তাটি উন্মুক্ত করে দেয়ার জন্য ভুক্তভোগী পরিবারে পক্ষে তার স্ত্রী লিপি বেগম বাদী হয়ে আলফাডাঙ্গা থানায় লিখিত অভিযোগ দেয়। তারপরও শুক্রবার বিকেল পর্যন্ত অবরুদ্ধ রয়েছে ভুক্তভোগী পরিবারটি।

ভুক্তভোগী মফিদুল ইসলাম মুঠোফোনে বলেন, ‘জীবিকার তাগিদে আমি ঢাকায় ব্যবসা করি। আমার বাবার ক্রয়সূত্রে দলিল মূলে জমির মালিক আমরা। কিন্তু বিএস রেকর্ডে ভুলক্রমে প্রতিবেশী হাবিবুর রহমানের নামে আমাদের জমি থেকে ৭ শতাংশ জমি রেকর্ড হয়েছে। এ নিয়ে আদালতে মামলা চলমান থাকার পরেও রাতের আঁধারে টিনের বেড়া দিয়ে আমাদের বাড়ির লোকজনের যাতায়াতের একমাত্র রাস্তাটি বন্ধ করে রেখেছে প্রভাবশালী প্রতিবেশীরা।

তিনি আরও জানান, বিষয়টি নিয়ে প্রতিবেশীদের কাছে শুনতে গেলে পরিবারকে ভয়ভীতি দেখানোসহ অশালীন গালমন্দ শুনতে হচ্ছে। দুইদিন ধরে অনেকটা অবরুদ্ধ অবস্থায় তাদের জীবন যাপন করতে হচ্ছে বলে তিনি জানান।

এ ব্যাপারে মফিদুলের প্রতিবেশী হাবিবুর রহমানের (০১৯৩৮ ৪৮২৮৯০) মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য মো. মকিবুল হোসেন জানান, দুই পরিবারের মাঝে দীর্ঘদিন ধরে জমি-জমা নিয়ে বিরোধ চলে আসছে। তবে রাস্তা বন্ধ করার বিষয়টি আমার জানা নেই। কারও চলাচলের রাস্তা বন্ধ করা ঠিক না।

ঘটনাস্থল পরিদর্শনকারী আলফাডাঙ্গা থানার উপ পরিদর্শক (এসআই) বিনয় বাড়ৈ জানান, অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থলে গিয়েছিলাম। রাস্তার বেড়া উঠিয়ে দেয়ার জন্য প্রতিপক্ষকে বলা হয়েছে। শুক্রবার এ ঘটনায় থানায় একটি জিডি এন্ট্রি করা হয়েছে। আইনশৃঙ্খলার অবনতি ঘটে এ রকম কোন কাজ থেকে দুই পরিবারকেই বিরত থাকার অনুরোধ করা হয়েছে। এ ঘটনায় আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন