হোম জাতীয় গ্র্যাজুয়েটদের বৈশ্বিক চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে গড়ে উঠতে হবে: বিজিএমইএ সভাপতি

গ্র্যাজুয়েটদের বৈশ্বিক চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে গড়ে উঠতে হবে: বিজিএমইএ সভাপতি

কর্তৃক Editor
০ মন্তব্য 105 ভিউজ

জাতীয় ডেস্ক:

গ্র্যাজুয়েটদের বৈশ্বিক বাজারের ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে জ্ঞান ও দক্ষতা দিয়ে নিজেদের প্রস্তুত করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

শনিবার (১৪ অক্টোবর) ‘বিইউএফটি ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস-২০২৩’ অনুষ্ঠানে এসব কথা বলেন ফারুক হাসান।

তিনি বলেন, নতুন নতুন প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার এই যুগে নতুন ধরনের সুযোগ তৈরি হচ্ছে এবং সুযোগগুলো কাজে লাগানোর জন্য চাকরির বাজারের চাহিদার সঙ্গে সংগতি রেখে জ্ঞান এবং দক্ষতা অর্জন করা প্রয়োজন।

তাই গ্র্যাজুয়েটরা এই জ্ঞান ও দক্ষতা অর্জনের মাধ্যমে তাদের সম্ভাবনাগুলো উন্মোচিত করতে পারবে এবং ব্যক্তিগত জীবনে এবং বাংলাদেশের সমৃদ্ধিতে অবদান রাখতে পারে বলে মন্তব্য করেন ফারুক হাসান।

উন্নত বিশ্ব গঠনে তরুণদের গুরুত্ব ও ভূমিকার ওপর জোর দিয়ে তিনি বলেন, তরুণরা তাদের আইডিয়া, দৃঢ় সংকল্প এবং দূরদর্শী দৃষ্টিভঙ্গির মাধ্যমে পৃথিবীবাসীকে একটি উন্নত বিশ্ব উপহার দিতে পারে।

তরুণদের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উদ্ভাবনী প্রযুক্তি সম্পর্কে জ্ঞান অর্জন করারও আহ্বান জানান বিজিএমইএ সভাপতি।

তরুণদেরকে দেশের মূল্যবান সম্পদ হিসেবে অভিহিত করে তিনি বলেন, পোশাক শিল্পে তরুণ মেধাবীদের প্রয়োজন, যারা এই শিল্পকে টেকসইভাবে নেতৃত্ব দিতে অবদান রাখবে।

বিজিএমইএ সভাপতি বলেন, বিশ্বের সর্বোচ্চ সংখ্যক সবুজ পোশাক কারখানার আবাসস্থল হিসেবে বাংলাদেশ গর্বিত। বর্তমানে দেশের ২০৩টি কারখানা এরমধ্যেই যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) দ্বারা প্রত্যয়িত হয়েছে। এছাড়া পোশাক শিল্প সাসটেইনেবিলিটি ও সার্কুলার অর্থনীতি গ্রহণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, যেখানে গ্র্যাজুয়েটরা শিল্পের এই প্রচেষ্টাগুলোতে মূখ্য ভূমিকা পালন করছে।

বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি) ক্যাম্পাসে আয়োজিত সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিইউএফটির প্রো ভাইস চ্যান্সেলর আইয়ুব নবী খান, ড. মো. মনিরুজ্জামান, হেড অব ইউনাইটেড নেশনস ইনফরমেশন সেন্টার (ইউএনআইসি); ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন- ইউএন মাইগ্রেশনের চিফ অব মিশন আবদু সাত্তার এসয়েভ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন