হোম আন্তর্জাতিক গুপ্তচরবৃত্তির অভিযোগে নরওয়েতে মালয়েশীয় শিক্ষার্থী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক:

নরওয়েতে গুপ্তচরবৃত্তির অভিযোগে ২৫ বছর বয়সী এক মালয়েশীয় শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। নরওয়ের পাবলিক ব্রডকাস্টার এনআরকের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করেছেন ওই শিক্ষার্থী। এছাড়া নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন তিনি। নরওয়েজিয়ান কর্তৃপক্ষ তার বিরুদ্ধে গুপ্তচরবৃদ্ধির অভিযোগ করলেও ওই শিক্ষার্থী কোন দেশের হয়ে গুপ্তচরবৃত্তি করছিলেন তা জানায়নি।

নরওয়ের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা পিএসটি নরওয়ের গণমাধ্যমকে জানিয়েছে, শুক্রবার (৮ সেপ্টেম্বর) গ্রেফতার হওয়া ওই শিক্ষার্থীর বিরুদ্ধে রোববার (১০ সেপ্টেম্বর) আদালতে নর্ডিক দেশের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।

আদালতের সিদ্ধান্ত অনুসারে, চিঠি গ্রহণ ও দেখা করার উপর নিষেধাজ্ঞাসহ ওই শিক্ষার্থীকে চার সপ্তাহের জন্য প্রি-ট্রায়াল হেফাজতে বন্দি করা হয়েছে।

পিএসটি’র তথ্যমতে, ওই শিক্ষার্থী নরওয়ের কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হননি এবং তুলনামূলকভাবে অল্প সময়ের জন্য নরওয়েতে বসবাস করছেন। নরওয়ের গণমাধ্যমের খবরে বলা হয়, ২৫ বছর বয়সী মালয়েশীয় বংশোদ্ভূত অসলোতে সরকারি সদর দফতর, প্রধানমন্ত্রীর কার্যালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে গাড়ি পার্ক করেন।

গাড়িটি সিকিউরিটি ক্যামেরায় ধরা পড়ে। এসময় স্থানীয় পুলিশ ওই ব্যক্তির কাছ থেকে বেশ কয়েকটি ডেটা বহনকারী ইলেকট্রনিক ডিভাইস জব্দ করেছে, যা পিএসটি এখন তদন্ত করছে। মালয়েশিয়ার দূতাবাস এই বিষয়ে আরও তথ্য পেতে অসলোর স্থানীয় কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে বলেও জানা গেছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন