হোম জাতীয় গণতান্ত্রিক বাংলাদেশের রূপরেখা দিলো বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক

গণতান্ত্রিক বাংলাদেশের রূপরেখা দিলো বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক

কর্তৃক Editor
০ মন্তব্য 15 ভিউজ

জাতীয় ডেস্ক:

চলমান আন্দোলনকে কেন্দ্র করে বৈষম্যহীন গণতান্ত্রিক বাংলাদেশের রূপরেখা প্রস্তাব করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। সেখানে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশের গুলি এবং প্রাণহানির নিন্দা জানান শিক্ষকরা।

রোববার (৪ আগস্ট) বেলা ১২টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে লি‌খিত আকারে রূপরেখা‌টি পাঠ করেন অধ্যাপক আনু মুহাম্মাদ। সেখানে বর্তমান সরকারের পদত্যাগ এবং নতুন সরকার গঠনের একটি রূপরেখা দেয়া হয়।

লিখিত বক্তব্যে বলা হয়, দ্রুতই শিক্ষক, বিচারপতি, আইনজীবীসহ জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকল বুদ্ধিজীবী শ্রেণীর প্রতিনিধিদের নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করতে হবে। আর এই সরকারের কাছে পদত্যাগ করবে শেখ হাসিনার সরকার।

বক্তব্যে আরো বলা হয়, এই ছায়া সরকারের সদস্যদের নির্বাচনে আন্দোলনরত শিক্ষার্থীরা মুখ্য ভূমিকা পালন করবে। ছায়া সরকার গঠনের ছয় মাসের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করবে। বন্দী শিক্ষার্থীদের মুক্তি এবং সেই সঙ্গে জুলাই হত্যাকাণ্ডের বিচারের জন্য জাতিসংঘ সহযোগিতার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও উল্লেখ করা হয় রূপরেখায়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সরকার যত দ্রুত ক্ষমতা ছাড়বে ততোই তার জন্যই ভালো। এত ঘৃণা নিয়ে ক্ষমতায় না থাকাই ভালো। জনগণের সম্মিলিত ইচ্ছাই মূল কথা। আন্দোলনকারী সাধারণ জনগণকে ঐক্যবদ্ধ থাকার আহ্বানও জানানো হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন