হোম আন্তর্জাতিক খ্যাতনামা আফগান সাংবাদিক এখন রাস্তার খাবার বিক্রেতা

খ্যাতনামা আফগান সাংবাদিক এখন রাস্তার খাবার বিক্রেতা

কর্তৃক Editor
০ মন্তব্য 115 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক :

এক সময় সুট-প্যান্ট-টাই পরে টেলিভিশন স্টুডিওর কাঁচঘেরা কক্ষে সংবাদ উপস্থাপন করতেন তিনি। কিন্তু আজ তিনিই রাস্তায় বসে খাবার বিক্রি করছেন। আফগানিস্তানের খ্যাতনামা সাংবাদিক মুসা মোহাম্মদির এমন নাজুক অবস্থার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

গত বছরের আগস্টে আফগানিস্তানে ক্ষমতার দখল নেয় তালেবান। এরপর থেকে দেশের যুদ্ধবিধ্বস্ত অর্থনীতি ও রাজনৈতিক অস্থিতিশীলতা কাটিয়ে ওঠার চেষ্টা করছে দেশটির নতুন সরকার। তবে দক্ষিণ এশিয়ার দেশটির বেশিরভাগ মানুষ এখনও চরম দারিদ্র্যে ধুঁকছে।

শুধু সাধারণ নাগরিকেরাই নয়, এ দারিদ্র্য থেকে মুক্তি মেলেনি অতি প্রতিভাবান পেশাজীবীদেরও। তেমনই একজন পেশাজীবী মুসা মোহাম্মদি। বুধবার (১৫ জুন) কবির হাকমল নামে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই সরকারের একজন কর্মকর্তা তাকে নিয়ে টুইটারে একটি পোস্ট করেন।

ওই পোস্টে হাকমল মূলত মুসা মোহাম্মাদির চরম দারিদ্রের দিকে ইঙ্গিত করেছেন। ক্যাপশনে তিনি লিখেছেন, মুসা বহু বছর ধরে গণমাধ্যমের সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু সরকার পরিবর্তনের পর আফগানিস্তানে চরম অর্থনৈতিক দুর্দশার কারণে বেঁচে থাকার জন্য মুসা এখন রাস্তায় খাবার বিক্রি করছেন।

হাকমলের ওই টুইটার পোস্টের সঙ্গে একটি ছবিও শেয়ার করা হয়েছে। তাতে সাংবাদিক মুসা মোহাম্মদির পাশাপাশি দুটি ছবি রয়েছে। একটি ছবিতে তরুণ সাংবাদিককে কোট-প্যান্ট-টাই পরে সংবাদ উপস্থাপন করতে দেখা যাচ্ছে। পাশের ছবিতেই দেখা যাচ্ছে, ময়লা পাজামা-পাঞ্জাবি পরে রাস্তায় সমোচা জাতীয় খাবার বিক্রি করছেন মুসা।

টুইটার পোস্টে হাকমল আরও বলেছেন, মুসা বিভিন্ন টিভি চ্যানেলে কয়েক বছর ধরে একজন উপস্থাপক ও রিপোর্টার হিসেবে কাজ করেছেন। এ মুহূর্তে তার পরিবারকে খাওয়ানোর জন্য কোনো আয় নেই। তাই কিছু টাকা উপার্জনের জন্য খাবার বিক্রি করছেন। সরকারের পতনের পর আফগানরা নজিরবিহীন দারিদ্র্যে ভুগছেন।

মুসা মোহাম্মাদিকে নিয়ে ছবিটি রীতিমতো ভাইরাল হয়েছে। এ ঘটনা বর্তমানে জাতীয় বেতার ও টেলিভিশনের মহাপরিচালক আহমাদুল্লাহ ওয়াসিকের দৃষ্টি গোচর হয়েছে। এক টুইটার বার্তায় তিনি মুসাকে চাকরি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন