হোম এক্সক্লুসিভ ক্যারিয়ার সায়াহ্নে মেসির মতো করে ভাবছেন সাকিবও!

স্পোর্টস ডেস্ক:

ক্যারিয়ারের শেষটায় চাপমুক্ত থেকে নিজের খেলা উপভোগ করতেই ইউরোপের লোভনীয় প্রস্তাবকে পাশ কাটিয়ে যুক্তরাষ্ট্রে পা রেখেছেন লিওনেল মেসি। সর্বজয়ী আর্জেন্টাইন মহাতারকার বড় ভক্ত বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসান। ক্যারিয়ার সায়াহ্নে দাঁড়িয়ে এই বিশ্বসেরা অলরাউন্ডারও। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে ভারতের মাটিতে পা রাখা সাকিবও শেষদিনগুলো নিয়ে ভাবছেন মেসির মতো করেই।

গত কিছুদিন থেকেই বাংলাদেশ ক্রিকেট পারে করছে অস্থির সময়। বিশ্বকাপের ঠিক আগে আগে তামিম ইকবালের অবসর গ্রহণ, তারপর অবসর ভেঙে ফিরে আসা, বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়া থেকে বিভিন্ন ইস্যুতে এসেছে সাকিব আল হাসানের নামটাও। পেছনের কুশীলব হিসেবে তাকেই অনেকে দায়ী করেছেন। তামিমের পর ওয়ানডে দলের অধিনায়কত্বও তিনিই পেয়েছেন।

তবে ওয়ানডে দলের অধিনায়কত্ব নিতে চাননি সাকিব। এমনটাই তিনি জানিয়েছেন দেশের একটি স্পোর্টস চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে।

সাকিব বলেন, ‘যে সিচুয়েশনে আমি ক্যাপ্টেন্সি নিয়েছি সবচেয়ে বেস্ট ছিল আমার জন্য না নেওয়া (অধিনায়কত্ব)। ইজিয়েস্ট থিং টু ডু। এবং আমি এটাই বলেছি। পাপন ভাই যখন ফোন করেন, আমি বলেছি, “পাপন ভাই, প্লিজ, আমি এবার করব না। সিচুয়শনই ঠিক নাই, এই সিচুয়েশনে আমার করারই দরকার নাই।’

কেন অধিনায়কত্ব করতে চান না তাও জানিয়েছেন ৩৬ বছর বয়সী বাংলাদেশ অধিনায়ক। ক্যারিয়ারের শেষের দিকে থাকা সাকিব যেন বনে গেলেন বিশ্বজয়ী লিওনেল মেসি। বাংলাদেশের প্রেক্ষাপটে সাকিবকে তো সর্বজয়ী বলাই যায়। দেশের ক্রিকেটে তার চেয়ে বেশি অর্জন আর আছেই বা কার! মেসির মতো সাকিবও এখন চাপমুক্ত থেকে খেলাটা উপভোগ করতে চান।

সাকিব বলেন, ‘করার দরকার নেই এই কারণে যে, আমার এই অবস্থায় এসে, এই বয়সে এসে আর আমার এই প্রেশারগুলো নেওয়ার কোনো রিজনই নেই। আই ওয়ান্ট টু স্মাইল, আই ওয়ান্ট টু এনজয় মাই গেম। আই ওয়ান্ট টু পারফর্ম ফর বাংলাদেশ এবং ভালোভাবে লাস্ট কিছুদিন শেষ করতে চাই। এটা হচ্ছে আমার ইচ্ছা, পারসোনাল ইচ্ছা।

বিশ্বকাপ জয়ী মেসি এখনও আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে মাঠ মাতাচ্ছেন। ক্যারিয়ারের শেষদিকে আছেন বলে মেনে নিলেও এখনই অবসর নিতে চান না তিনি। কবে অবসর নেবেন জানাননি তাও। খেলাটা যতদিন উপভোগ করবেন খেলে যেতে চান মেসি। কিন্তু এখানেই সাকিবের অমিল তার সঙ্গে। অবসর নিয়ে প্রাথমিক ভাবনা ভেবে রেখেছেন তিনি। এমনকি ঠিক করে ফেলেছেন সম্ভাব্য দিনক্ষণও।

সাকিব বলেন, ‘আজকের এই পরিস্থিতি থেকে যদি দেখি, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত খেলবো। এটা ওয়ানডে ফরম্যাটের জন্য। আর টি-টোয়েন্টি, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। টেস্টটা আরও আগেই ছেড়ে দেবো।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন