হোম খেলাধুলা কোহলির সামনে ৫০০’র মাইলফলক

স্পোর্টস ডেস্ক:

সর্বকালের শ্রেষ্ঠ ক্রিকেটারদের তালিকায় বিরাট কোহলিকে ধরা হয় প্রথম সারিতে। নানা রেকর্ড আর মাইলফলক পাড়ি দিয়ে নিজেকে দিন দিন আরও উচ্চতায় নিয়ে যাচ্ছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পোর্ট অব স্পেন টেস্টের আগে আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে তিনি। এই টেস্টে খেলতে নামলেই ৫০০’র মাইলফলকে স্পর্শ করবেন টিম ইন্ডিয়ার সাবেক ক্যাপ্টেন।

তিন ফরম্যাট মিলিয়ে কোহলি এখন পর্যন্ত খেলেছেন ৪৯৯ ম্যাচ। এরমধ্যে ২৭৪টি ওয়ানডে, ১১০টি টেস্ট ও ১১৫টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃহস্পতিবার (২০ জুলাই) দ্বিতীয় টেস্টে খেলতে নামলেই ৫০০ ম্যাচ পূর্ণ হবে তার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামলেই কোহলি পেছনে ফেলবেন পাকিস্তানের ইনজামাম উল হককে। দেশের হয়ে ইনজামাম খেলেছেন ৪৯৯টি ম্যাচ। কোহলির চেয়ে বেশি ম্যাচ খেলেছেন মাত্র ৯ জন ক্রিকেটার। এরমধ্যে ভারতীয় দুজন। তারা হলেন- শচীন টেন্ডুলকার (৬৬৪) ও মহেন্দ্র সিং ধোনি (৫৩৮)।

তিন ফরম্যাট মিলিয়ে কোহলি এখন পর্যন্ত করেছেন ২৫ হাজার ৪৬১ রান। তার চেয়ে বেশি রান আছে আর পাঁচ জনের। তারা হলেন- শচীন টেন্ডুলকার (৩৪ হাজার ৩৫৭), কুমার সাঙ্গাকারা (২৮ হাজার ১৬), রিকি পন্টিং (২৭ হাজার ৪৮৪), মাহেলা জয়াবর্ধনে (২৫ হাজার ৯৫৭), ও জ্যাক ক্যালিস (২৫ হাজার ৫৩৪)। কোহলি ওয়ানডেতে ১২ হাজার ৮৯৮, টেস্টে ৮ হাজার ৫৫৫ ও টি-টোয়েন্টিতে ৪ হাজার ৮ রান করেছেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন