হোম অন্যান্যশিক্ষা কোটা সংস্কারের দাবিতে ইবি শিক্ষার্থীদের পাঁচ ঘন্টা মহাসড়ক অবরোধ

কোটা সংস্কারের দাবিতে ইবি শিক্ষার্থীদের পাঁচ ঘন্টা মহাসড়ক অবরোধ

কর্তৃক Editor
০ মন্তব্য 31 ভিউজ

ইবি প্রতিনিধি:

সরকারি চাকরিতে প্রবেশে কোটা পদ্ধতির সংস্কার এবং ২০১৮ সালের জারিকৃত পরিপত্র পুনর্বহালের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে তৃতীয় দিনের মতো কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বুধবার (১০ জুলাই) বেলা ১১টা থেকে বিকেল পৌনে চারটা পর্যন্ত (প্রায় পাঁচ ঘন্টা) এ আন্দোলন করেন তারা।

এর আগে কর্মসূচিতে অংশ নিতে বেলা ১০টা থেকে ক্যাম্পাসের বটতলা প্রাঙ্গনে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। পরে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে প্রধান ফটক সংলগ্ন কুষ্টিয়া-খুলনা মহাসড়কে এসে মিলিত হয়। এসময় আন্দোলনকারীরা সড়কের দুইপাশে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেন। এতে কুষ্টিয়া ও ঝিনাইদহ অভিমুখে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। তবে এসময় জরুরি কাজের যানবাহনসহ অ্যাম্বুলেন্স ছেড়ে দেওয়া হয়।

অবরোধকালীন সময়ে আন্দোলনরত শিক্ষার্থীরা বিভিন্ন সাংস্কৃতিক আয়োজনে মেতে উঠেন। এসময় তারা বিভিন্ন প্রতিবাদী কবিতা, গান, গীতিনাট্য ও অভিনয়ের মাধ্যমে বৈষম্যমূলক কোটা ব্যবস্থা সংস্কারের দাবি জানান। এছাড়া মহাসড়কে ফুটবল, ক্রিকেট, লুডু ও দাবা খেলার আসর বসায় আন্দোলনরত শিক্ষার্থীরা। পাশাপাশি শিক্ষার্থীদের দাবির পক্ষে বিভিন্ন বক্তব্য ও স্লোগানে বিক্ষোভস্থল মুখর হয়ে ওঠে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, আমাদের এই আন্দোলন সাংবিধানিকভাবে বৈধ এবং যৌক্তিক। এটি আমাদের এবং আগামী প্রজন্মের শিশুদের অধিকার আদায়ের আন্দোলন। আমরা কোটা ব্যবস্থার সুষ্ঠু সংস্কার চাই। সরকারের কাছে আমাদের দাবি, একটি নতুন পরিপত্র জারি করা হোক। কতটুকু কোটা রাখা হবে এবং তা কিভাবে বাস্তবায়ন করা হবে তা আমাদেরকে বোঝান। আমরা চাই, একটি মেধাভিত্তিক রাষ্ট্র গঠন করা হোক। সকল চাকরিতে কোটার পরিবর্তে মেধাভিত্তিক নিয়োগ নিশ্চিত হোক।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন