হোম খুলনাবাগেরহাট কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে সম্মাননা পেলেন স্বপন দাশ

কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে সম্মাননা পেলেন স্বপন দাশ

কর্তৃক Editor
০ মন্তব্য 30 ভিউজ

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি :

বাগেরহাটের ফকিরহাট আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান স্বপন দাশ কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) হিসেবে সম্মাননা পেয়েছেন।

রোববার (৭ জুলাই) ঢাকা ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাকে কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) হিসেবে সম্মাননা সরুপ ক্রেষ্ট প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কৃষি মন্ত্রণালয়ের মাননীয় কৃষি মন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি। এতে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার। এসময় বিভিন্ন সরকারি উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের আয়োজন করেন কৃষি মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) সম্মাননা-২০২১ পেয়েছেন ২২ জন। এআইপি নীতিমালা-২০১৯ এর আলোকে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ৫টি ক্যাটাগরিতে তারা নির্বাচিত হয়েছেন। এরমধ্যে জৈব বালাইনাশক ব্যবহারের জন্য ফকিরহাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান স্বপন কুমার দাশকে সম্মাননা প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, স্বপন দাশ ‘অর্গানিক বেতাগা’ প্রতিষ্ঠা, সরকারি খাস জমি, পতিত জমি ও রাস্তার পাশের জমিকে কৃষি কাজে ব্যবহার, উঠান বাগানসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছিলেন। উপজেলা পরিষদ ও কৃষি বিভাগের সম্বন্বয়ে জৈব বালাইনাশক ব্যবহার বৃদ্ধি, প্রাকৃতিক প্রাচুর্যের নৈকট্য সম্পদ ব্যবহার করে জৈব বালাইনাশক প্রস্তুতকরণ ও ব্যবহারের মাধ্যমে স্বল্প খরচে নিরাপদ ফসল উৎপাদন, নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র স্থাপন, অর্গানিক পদ্ধতিতে ফলস উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করা এবং ভোক্তাদের নিকট জৈব পদ্ধতিতে উৎপাদিত নিরাপদ খাদ্য সরবরাহের ব্যবস্থা, জনপ্রতিনিধি ও কৃষকদের মাঝে সুসম্পর্ক স্থাপনে এক বিরল দৃষ্টান্ত সৃষ্টি করেছেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন